Home Featured রাজ্যে হবে ১.৫ কোটি কর্মসংস্থান, বাজেটে প্রতিশ্রুতি পার্থর

রাজ্যে হবে ১.৫ কোটি কর্মসংস্থান, বাজেটে প্রতিশ্রুতি পার্থর

0
রাজ্যে হবে ১.৫ কোটি কর্মসংস্থান, বাজেটে প্রতিশ্রুতি পার্থর
Parul

মহানগর ডেস্ক: বুধবার বিধানসভায় পেশ করা হল রাজ্য বাজেট। তৃতীয় বার রাজ্যে সরকার গঠনের পর, প্রথমবার পেশ করা হল এই বাজেট। বাজেটের প্রথমেই উল্লেখ করা হয়েছে কর্মসংস্থানের প্রস‌ঙ্গ। 

     অসুস্থ অমিত মিত্রের পরিবর্তে বুধবার বিধানসভায় বাজেট পেশ করেন পার্থ চট্টোপাধ্যায়। বাজেটের প্রথমেই বলা হয় কর্মসংস্থানের কথা। আগামী ৫ বছরে দেড় কোটি মানুষের কর্মসংস্থানের প্রতি আশাবাদী রাজ্য। 

     বিধানসভা নির্বাচনের আগে বিরোধী দলের অন্যতম প্রধান হাতিয়ার ছিল কর্মসংস্থান প্রসঙ্গ। বিভিন্ন ভাবে বিভিন্ন সময় বেকারত্বের প্রসঙ্গ নিয়ে তীর ছুঁড়ে দিয়েছেন তৃণমূল সরকারের বিরুদ্ধে। যদিও আলাদা করে কোনো প্রকল্প ঘোষণা করেনি সরকার। কোনো বরাদ্দ‌ও রাখা হচ্ছে না কর্মসংস্থান পরিকল্পনায়। 

        বিধানসভা নির্বাচনের আগে তাই মমতা বলেছিলেন, ‘এবার ক্ষমতায় এলে খবর খবর চাকরি হবে’। সেই প্রতিশ্রুতিই হয়ত পালন করছেন তিনি। বাজেট পেশ করতে গিয়ে বিধানসভায় পার্থ চট্টোপাধ্যায় বলেন, ”৫ ফেব্রুয়ারি পেশ করা অন্তর্বর্তী বাজেটের প্রতিশ্রুতি অনুযায়ী আমরা আশাবাদী যে, আগামী ৫ বছরে ১.৫ কোটি নতুন কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করতে পারব।”

      বাজেটের পরে মমতা বন্দ্যোপাধ্যায় এর কথায় বেশ কিছুটা আঁচ করা গেছে এই কর্মসংস্থান সম্পর্কে। তিনি জানান, দেউচা পাচামিতে ১ লক্ষ মানুষকে কাজ দেওয়া হবে। সিলিকন ভ্যালিতেও ১১ হাজার কোটির বিনিয়োগ করা হয়েছে। এছাড়াও ৫ বছরে ১০ লক্ষ স্বয়ম্ভর গোষ্ঠী তৈরি করতে চলেছে রাজ্য সরকার। যা কর্মসংস্থান তৈরির ক্ষেত্রে সাহায্য করবে।  এছাড়াও সার্বিকভাবে রাজ্যের বিভিন্ন প্রকল্পের মাধ্যমে বহু মানুষকে কর্মসংস্থান দেবে বলে দাবি করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here