national news

মহানগর ওয়েবডেস্ক: স্কুল ছুটি হয়েছে আগেই, বন্ধ করা হয়েছে সব রকম পরীক্ষা। পড়ার চাপ থেকে মুক্তি পেয়ে, আপাতত ছুটির মেজাজে দেশের স্কুল পড়ুয়ারা। মারণ করোনার জেরে সরকারি নির্দেশ শিশু মনে নিয়ে এসেছে মজার ছুটি। তবে করোনার ভয়, ভীতি থেকে শত যোজন দূরে থাকা পড়ুয়াদের জন্য এল আরও এক ভাল খবর। স্কুল বন্ধ হওয়ার জেরে আশঙ্কা চড়েছিল কবে হবে স্কুলের পরীক্ষা? সেই আশঙ্কা থেকে পড়ুয়া ও অভিভাবকদের মুক্তি দিয়ে সম্প্রতি উত্তরপ্রদেশ সরকার স্পষ্ট ঘোষণা করে দিল, প্রথম থেকে অষ্টম শ্রেণী পর্যন্ত সমস্ত পড়ুয়াদের কোনও রকম পরীক্ষা ছাড়াই তুলে দেওয়া হবে পরের ক্লাসে। বুধবার এমনই নির্দেশিকা জারি করা হয়েছে উত্তরপ্রদেশের যোগী সরকারের তরফে।

পূর্ব ঘোষণা অনুযায়ী উত্তরপ্রদেশের সমস্ত প্রাথমিক বিদ্যালয়ে পরীক্ষা হওয়ার কথা ছিল ২৩ মার্চ থেকে ২ মার্চ। এদিকে করোনার জেরে কেন্দ্রীয় সরকার দেশে বিপর্যয় ঘোষণা করার পাশাপাশি প্রায় সমস্ত রাজ্যে বন্ধ করে দেওয়া হয়েছে স্কুল কলেজ। উত্তর প্রদেশের আগামী ২ এপ্রিল পর্যন্ত বন্ধ শিক্ষা প্রতিষ্ঠানগুলি। এমন পরিস্থিতিতেই প্রশ্ন উঠছিল, তাহলে বার্ষিক পরীক্ষা কবে হবে? সেই আশঙ্কা থেকে পড়ুয়া ও অভিভাবকদের মুক্তি দিয়ে বুধবার সরকারি নির্দেশিকা জারি করে জানিয়ে দেওয়া হল, ক্লাস ওয়ান থেকে ক্লাস এইট পর্যন্ত পড়ুয়াদের আর পরীক্ষা দিতে হবে না। কোনও রকম পরীক্ষা ছাড়াই পড়ুয়াদের তুলে দেওয়া হবে পরের ক্লাসে। মঙ্গলবার রাতে এই নির্দেশিকা জারি করেন উত্তরপ্রদেশ শিক্ষা দকফতরের অ্যাডিশনাল চিফ সেক্রেটারি রেনুকা কুমার।

শুধু তাই নয়, আগামী ২ এপ্রিল পর্যন্ত উত্তরপ্রদেশের সমস্ত রকম পরীক্ষা(চাকরি ও অন্যান্য), সিনেমাহল, মাল্টিপ্লেক্স, পর্যটক বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে করোনা ভাইরাসের হানাদারিতে। পাশাপাশি, শেষ পাওয়া খবরে জানা গিয়েছে ৩ জনের মৃত্যুর পাশাপাশি ভারতে এই মুহূর্তে করোনা ভাইরাসের আক্রান্তের সংখ্যা ১৫২ জন। বুধবার নতুন করে আক্তান্ত হয়েছেন ৯ জন। পরিস্থিতি যে ভয়াবহ তা আঁচ করে একের পর এক নির্দেশিকা জারি করেছে কেন্দ্রীয় সরকার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here