coronavirus news

মহানগর ওয়েবডেস্ক: সুস্থ হওয়ার পরও কি ফিরে আসছে করোনা? সম্প্রতি এই ভাইরাসের উৎপত্তিস্থল চিনের উহান থেকে এমন কিছু তথ্য উঠে এসেছে যা গোটা বিশ্বকে এই চিন্তায় ফেলে দিয়েছে।

বর্তমানে করোনা ভাইরাসে কবলে প্রায় ৬ লক্ষ ১৫ হাজার মানুষ। প্রত্যেক মিনিটে লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। তুলনায় মানুষের সুস্থ হওয়ার হার অনেকটাই কম। ২৮ হাজার মানুষের মৃত্যু হলেও সুস্থ হয়েছেন প্রায় ১ লক্ষ ৩৮ হাজার মানুষ। এই পরিসংখ্যান কিছুটা স্বস্তি দিলেও উদ্বেগ বাড়িয়েছে নতুন এক তথ্য। চিনে যে সব রোগীরা করোনা সংক্রমণ কাটিয়েছে উঠেছেন, তাদের মধ্যে ৩ থেকে ১০ শতাংশ মানুষের মধ্যে ফের এই ভাইরাসের লক্ষণ ও উপসর্গ ফিরে আসছে বলে জানিয়েছেন চিনের চিকিৎসকরা। এরা সকলেই হাসপাতাল থেকে ছাড়া পেয়ে বাড়ি চলে গিয়েছিলেন। সেখানেই নতুন করে তাদের শরীরে বাসা বেঁধেছে এই মারণ ভাইরাস।

এই ভয়াবহ তথ্যের কথা জানিয়েছেন উহানের টোংজি হাসপাতালের চিকিৎসকরা। সেই হাসপাতালের নিউক্লিয়ার অ্যাসিড টেস্টে দেখা যাচ্ছে, ১৪৭ জন রোগীর মধ্যে ৫ জন- অর্থাৎ ৩ থেকে ৫ শতাংশ সেরে ওঠা রোগী ফের করোনা সংক্রমিত হয়েছেন। তাঁদের শরীরে কোনও উপসর্গ ছিল না, তাঁদের সংস্পর্শে থাকা কারও শরীরে এই রোগ ছড়ায়নি এখনও।

আরও একটি চমকপ্রদ ঘটনা হচ্ছে, গোটা বিশ্বে যে পরিমাণ করোনা ভাইরাসে আক্রান্ত রোগীরা সুস্থ হয়ে উঠেছেন তা বিশ্বের অন্য কোনও দেশে হয়নি। ফলে স্বাভাবিকভাবেই তাদের গবেষণার পদ্ধতি নিয়ে একটা বড় কৌতুহল তৈরি হয়েছে। হাসপাতালের প্রেসিডেন্ট ওয়াং এই বলেছেন, হাসপাতাল থেকে ছেড়ে দেওয়ার ১ মাস পর ৮০-৯০% রোগীর শরীরে করোনা সংক্রমণ মেলেনি। তবে ৩-১০ শতাংশ মানুষের মধ্যে সংক্রমণ তৈরি হওয়ায় উদ্বেগ ছড়িয়েছে গোটা বিশ্বে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here