trai kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: দশের বদলে এগারো হতে চলেচে মোবাইল নম্বর৷ এমনিতেই দশ সংখ্যা মনে রাখা শক্ত৷ এগারো হলে তা আরো দুরুহ হয়ে যাবে৷ ১০ সংখ্যার নম্বরে দেশের চাহিদা মেটানো সম্ভব হচ্ছে না। সেই কারণেই মূলত নতুন নাম্বারিং সিস্টেমের কথা ভাবছে ট্রাই।টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া (ট্রাই) জানিয়েছে, ভারতের মোবাইল ফোন নম্বরের স্কিম বদল করতে হবে। যার একটি রিপোর্ট পেশ করেছে সংস্থা। মোবাইল ফোন নম্বরের সংখ্যা দশ থেকে গিয়ে দাঁড়াবে এগারোতে।

মোবাইল নম্বর হটাৎ দশ থেকে এগারো করতে হচ্চে কেন? আসলে যত দিন যাচ্ছে ফোন নম্বরের চাহিদা বেড়ে চলেছে। গ্রাহকদের ফোন নম্বর দেওয়া নেটওয়ার্ক পরিষেবা সংস্থার কাছে সমস্যা হয়ে দাঁড়াচ্ছে। ১০ সংখ্যার নম্বরে দেশের চাহিদা মেটানো সম্ভব হচ্ছে না। সেই কারণেই মূলত নতুন নাম্বারিং সিস্টেমের কথা ভাবছে ট্রাই। জানা যাচ্ছে, ১১ সংখ্যার ফোন নম্বর হলে নতুন অনেক অপশন হাতের সামনে আসবে বলে মনে করা হচ্ছে।

বর্তমানে সাধারণত মোবাইল ফোন নম্বর দশ সংখ্যার হয়ে থাকে। সম্প্রতি ৯,৮ এবং ৭ সংখ্যা দিয়েও শুরু হয় ফোন নম্বর। যা দিয়ে ২১০ কোটি ফোন নম্বর তৈরি করা সম্ভব। কিন্তু ২০৫০ সালে এই চাহিদা গিয়ে পৌঁছাবে প্রায় ২৬০ কোটিতে। তখন সামাল দেওয়া সম্ভব হবে না বলে জানিয়েছে ট্রাই। এর আগে দু’বার ফোন নম্বরের সংখ্যার পরিকাঠামো বদল করেছিল টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া (ট্রাই)।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here