ইমরানের দিন শেষ, ইতিহাসের পুনরাবৃত্তি ঘটিয়ে সেনা অভ্যুত্থানের আশঙ্কা পাকিস্তানে

0
kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: সালটা ১৯৯৯। তৎকালীন পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফকে ক্ষমতাচ্যুত করে ক্ষমতায় বসেছিলেন পাকিস্তানের সেনাপ্রধান পারভেজ মুসারফ। দীর্ঘ বছর পর ফের কি পাকিস্তানের মাটিতে ঘটতে চলেছে সেই সেনা অভ্যুত্থান। এবার কি ইমরানকে সরিয়ে পাকিস্তানের শাসন ক্ষমতা হাতে তুলে নেবেন সেনা প্রধান জেনারেল বাজওয়া? এই আশঙ্কাই এবার তীব্র হয়ে উঠেছে প্রতিবেশী দেশের মাটিতে। জানা গিয়েছে, পাকিস্তানের সেই ১১১ ব্রিগেডের ছুটি বাতিল করে দিয়েছেন পাক সেনা প্রধান বাজওয়া।

ইতিহাস সাক্ষী পাকিস্তানের মাটিতে যতবার সেনা অভ্যুত্থান ঘটিয়ে সরকার ফেলে দেওয়া হয়েছে ততবারই ব্যবহৃত হয়েছে এই ১১১ ব্রিগেড। এবার সেই ব্রিগেডের ছুটি বাতিল হওয়ায় বাড়ছে জল্পনা। পাশাপাশি এমনও শোনা যাচ্ছে দেশের সমস্ত শীর্ষ স্থানীয় শিল্পপতিদের সঙ্গে আলাদা আলাদাভাবে বৈঠকও সেরে ফেলেছেন পাক সেনা প্রধান। এই ১১১ ব্রিগেডকে মূলত রাওয়ালপিন্ডিতে মুতায়েন করা হয়। পাকিস্তানের সেনা হেডকোয়ার্টারে থাকে এই বাহিনী। সেই বাহিনীর সমস্ত জওয়ানের ছুটি বাতিল করে তাঁদের অবিলম্বে কাজে যোগ দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। যারে জেরেই চিন্তায় পড়েছেন ইমরান খান। অনেকেই অনুমান করছেন ক্ষমতা এবার বোধহয় শেষ হতে চলেছে ইমরান খানের।

উল্লেখ্য, ইমরানের ক্ষমতায়নের পিছনে পাক সেনার হাত রয়েছে বলে শুরু থেকেই দাবি বিরোধীদের। আর সেনার হাতের পুতুল হয়েই সুখে রয়েছেন ইমরান। কিন্তু কাশ্মীর নিয়ে গত কয়েকমাসে যা কিছু ঘটেছে তাতে মোটেও খুশি নয় সেনা। যার জেরেই তলে তলে চলছে ইমরানকে সরানোর প্রক্রিয়া। প্রসঙ্গত, পাকিস্তানে এখনও পর্যন্ত ৩ বার গণতান্ত্রিক সরকারকে ফেলেছে পাক সেনাবাহিনী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here