international news

Highlights

  • বিশ্ব উষ্ণায়নের ফলে বাড়ছে সমুদ্রের জলস্তর
  • ২১০০ সালের মধ্যে দেড় কোটি মার্কিন উদ্বাস্তু হতে পারেন
  • একই ধরনের সমস্যার সম্মুখীন হবে ভারতও

মহানগর ওয়েবডেস্ক: বাড়ছে দূষণ। সেই সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে পৃথিবীর গড় উষ্ণতা আর তার ফলে বাড়ছে সমুদ্রের জলস্তরও। আর এই সমুদ্রের জলস্তর বৃদ্ধির কারণে চলতি শতকেই ভিটেমাটি হারাতে পারেন প্রায় দেড় কোটি মার্কিন নাগরিক। এক রিপোর্টে এমনটাই জানিয়েছেন বিজ্ঞানীরা। তাদের দাবি, যে হারে সমুদ্রের জলস্তর বাড়ছে, তাতে ২১০০ সালের মধ্যে অসংখ্য মানুষ, যারা উপকূলবর্তী অঞ্চলে থাকেন, তারা বাড়িঘর হারিয়ে উদ্বাস্তু হয়ে যেতে পারেন। ফলে আমেরিকার আরও মধ্য অংশে তারা স্থানান্তরিত হয়ে যেতে পারেন। ফলে গোটা মার্কিন মুলুকেই একটা অস্থিরতা তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে।

সমুদ্রের জলস্তর বৃদ্ধির ফলে মানুষের জীবন যাত্রার ওপর কী প্রভাব পড়বে সেই নিয়ে মেশিন লার্নিং পদ্ধতিতে গবেষণা চালাচ্ছেন সাদার্ন ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। ওই বিশ্ববিদ্যালয়ের এক অধ্যাপিকা জানান, ২০১৭ সালে হ্যারিকেন হার্ভির সময় প্রচুর মার্কিন নাগরিক সমুদ্র নিকটবর্তী অঞ্চল থেকে সরে দেশের মধ্য অংশে চলে এসেছিল। একই ঘটনা আবার এই জলস্ফীতির ফলেও ঘটতে চলেছে। তবে আগামী কয়েক দশকের মধ্যে এই মাইগ্রেশনের পরিমাণ আরও বিশাল হতে চলেছে। আর এর ফলে চাপ বাড়বে গোটা দেশের অর্থনৈতিক ব্যবস্থার ওপর।

সমুদ্রের জলস্তর বৃদ্ধির কারণ মূলত দুটি। প্রথমত, উষ্ণায়নের ফলে সুমেরু ও কুমেরুর হিমবাহ গলে যাচ্ছে। আর দ্বিতীয় কারণ, সমুদ্রের জলের উষ্ণতাও পাল্লা দিয়ে বাড়ছে। বিজ্ঞানের নিয়মে জল উষ্ণ হলে তাঁর প্রসারণ ঘটে। একই ভাবে বাড়ছে সমুদ্রের জলও। আর তাতেই সমস্যায় উপকূলবর্তী অঞ্চলের মানুষ। তবে এই সমস্যা শুধু আমেরিকার ক্ষেত্রে হবে না। ভারতেরও তিন দিকে সমুদ্র। ফলে জলস্তর বাড়লে একই সমস্যার সম্মুখীন হতে হবে ভারতবাসীদেরও।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here