corona news national

মহানগর ওয়েবডেস্ক: দিল্লি ২, কেরল ৩, রাজস্থান ৩, তেলেঙ্গানা ১, উত্তরপ্রদেশ ৪। না, নতুনভাবে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা নয়। আতঙ্কের মধ্যে এই সংখ্যা স্বস্তির বার্তা বয়ে আনছে। কারণ, এই ১৩ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েও এখন সম্পূর্ণ সুস্থ। চিন থেকে ছড়িয়ে পড়া এই অত্যন্ত সংক্রামক ভাইরাসের আতঙ্কে কাঁপছে গোটা বিশ্ব। একে একে বিভিন্ন দেশ একের পর নিষেধাজ্ঞা জারি করছে। ভাইরাসের যেহেতু এখনও কোনও ভ্যাকসিন বা ওষুধ আবিষ্কার হয়নি তাই, এই ভাইরাস নিয়ে মানুষ তীব্র শঙ্কায় পড়েছে। যত সময় যাচ্ছে আক্রান্তের সংখ্যা বাড়ায় আতঙ্কও প্রবলহারে বাড়ছে। এই প্রেক্ষিতে ভাইরাস থেকে সুস্থ হওয়ার সংখ্যা বাড়ায় তা অবশ্যই স্বস্তি বাড়াচ্ছে।

করোনাভাইরাসের নাম শুনলেই মানুষ ভয়ে কেঁপে যাচ্ছে। বহু মানুষের ধারণা, এই ভাইরাসে সংক্রামিত হলেই মৃত্যু অবধারিত। মূলত সোশ্যাল মিডিয়ায় বিভিন্ন পোস্ট দেখে আরও বিভ্রান্তি ছড়াচ্ছে সাধারণের মধ্যে। বাড়ছে শঙ্কাও। তবে এই করোনাভাইরাস প্রসঙ্গে একাধিক ডাক্তাররা স্বস্তির বার্তা দিয়েছেন। তাদের দাবি, এই ভাইরাসের মারণ ক্ষমতা অন্যান্য ভাইরাসের থেকে অনেকটাই কম, তবে সংক্রমণ ক্ষমতা বেশি। সেই কারণেই বেশি সংখ্যক মানুষ আক্রান্ত হচ্ছেন তবে এতে ভয় পাওয়ার কিছু নেই। গোটা বিশ্ব বা দেশের ক্ষেত্রে যদি আক্রান্তের সংখ্যার সঙ্গে মৃত্যুর সংখ্যার অনুপাত লক্ষ্য করা যায় তবে সেখানেও দেখা যাবে মৃত্যুর হার অনেকটাই কম। সেই পরিপ্রেক্ষিতেই ভারতে ইতিমধ্যেই করোনায় আক্রান্ত হওয়া ১৩ জনের সুস্থ হওয়ার খবর আশার আলো দেখাচ্ছে।

সংখ্যা তত্ত্বের বিচারেও দেখা যাবে, গোটা বিশ্বের জনসংখ্যা এই মুহূর্তে প্রায় ৭৭৭ কোটি। আর পৃথিবীতে এখন করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা প্রায় ১ লক্ষ ৭০ হাজার। মৃত্যু হয়েছে ৬ হাজার ৫১৮ জনের। অন্যদিকে, ভারতের জনসংখ্যা প্রায় ১৩৭ কোটি, সেখানে আক্রান্তের সংখ্যা ১১০ এবং মৃত্যু ২। এই পরিসংখ্যা বিচার করলে অবশ্যভাবেই ভয় পাওয়ার কারণ হয়তো কমবে মানুষের মধ্যে। একইসঙ্গে বলা যায় প্রত্যেকবছর এই সময়টা সাধারণভাবেই বিভিন্ন ভাইরাস জনিত রোগে আক্রান্ত হন মানুষ, যাকে ‘সিজেনাল ফ্লু’ও বলা হয়। তাই এখন কারও জ্বর-সর্দি-কাশি-গা ব্যাথা মানেই যে তাঁর করোনাভাইরাস হওয়া, এমনটা কিন্তু একেবারেই নয়। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক এবং বিভিন্ন রাজ্য সরকার এবং ডাক্তারদের একটাই পরামর্শ, আতঙ্কিত না হয়ে সতর্কতা অবলম্বন করলেই এই ভাইরাস থেকে মুক্তি পাওয়া সম্ভব।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here