rahasthan lock down

মহানগর ডেস্ক:    করোনা পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করছে। করোনার দ্বিতীয় ঢেউয়ে একের পর এক রাজ্য থেকে রাজ্যের স্বাস্থ্য পরিষেবা ভেঙে পড়ার খবর আনছে। কেন্দ্র দেশ জুড়ে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে লকডাউনের ঘোষণা না করলেও, একের পর এক রাজ্য লকডাউনের ঘোষণা করছে। এবার রাজস্থান ১৪ দিনের লকডাউন ঘোষণা করছে।

রাজস্থান সরকার মে মাসের ১০ তারিখ থেকে ১৪ তারিখ পর্যন্ত লকডাউন ঘোষণা করেছে। বিয়ের অনুষ্ঠান রাজস্থান সরকার ৩১ মে পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ দিয়েছে। সেক্ষেত্রে বিয়ের জন্য অনুষ্ঠান বাড়ি নেওয়ার অ্যাডভ্যান্স গ্রাহকদের ফেরত দিয়ে দেতে হবে, না হলে পরে অ্যাডজাস্ট করতে হবে। বাড়িতে বা আদালতে এই পরিস্থিতিতে বিয়ের অনুষ্ঠানের অনুমতি দেওয়া হয়েছে। তবে ১১ জনের বেশি সেই সেই অনুষ্ঠানে অংশগ্রহণ করা যাবে না। বৃহস্পতিবার রাতে মন্ত্রিসভার বৈঠকের পর রাজস্থান সরকার ১৪ দিনের কঠোর লকডাউনের সিদ্ধান্ত নিয়েছে।

জরুরি ভিত্তিতে রাজ্যে যান চলাচলের অনুমতি দেওয়া হয়েছে রাজস্থান সরকারের তরফে। এক্ষেত্রে জরুরি ভিত্তিতে সরকারি ও বেসরকারি উভয় গাড়ি চলাচল করতে পারবে। জরুরি ভিত্তি ছাড়া রাজ্যে কোনও যানবাহন চলাচল করতে পারবে না, তা রাজস্থান সরকারের তরফে স্পষ্ট করে জানান দেওয়া হয়েছে।

রাজ্যের বাইরে থেকে রাজস্থানে ঢুকতে গেলে আরটি-পিসিআরের করোনা নেগেটিভ রিপোর্ট লাগবে। যদি কারও কাছে নেগেটিভ রিপোর্ট না থাকে, সেক্ষেত্রে ১৫ দিন ভিন রাজ্য থেকে আসা ওই ব্যক্তিকে কোয়ারেন্টাইনে থাকতে হবে। তবে রাজস্থান সরকার জানিয়েছে, রাজ্যে অক্সিজেনের ঘাটতি দেখা গিয়েছে। সেই অক্সিজেন ঘাটতি মেটাতে ৪৭,০০০ অক্সিজেন কনসেনট্রেটর কেনার সিদ্ধান্ত রাজ্য সরকার নিয়েছে।

রাজস্থানে গত কয়েক দিনে করোনা পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করেছে। রাদ্যে বৃহস্পতিবার ১৭, ৫৩২ জন করোনায় নতুন করে আক্রান্ত হয়েছেন। গত ২৪ ঘণ্টায় করোনায় ১৬১ জনের করোনায় মৃত্যু হয়েছে। পরিস্থিতির যাতে অবনতি হয়, সেই কারণে ১৪ দিনের লকডাউন ঘোষণা করল রাজস্থান সরকার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here