ডেস্ক: স্বচ্ছ ভারত নিয়ে দেশজুড়ে যখন প্রচার চালাচ্ছে কেন্দ্রীয় সরকার, ঠিক তখনই প্রকাশ্যে এল এক চাঞ্চল্যকর তথ্য। সারা পৃথিবীর ভয়ংকর দূষিত ২০ টি শহরের মধ্যে ১৪ টি শহর ভারতের। চোখ কপালে তুলে দেওয়ার মতো এমনই পরিসংখ্যান পেশ করেছে ‘ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন’ বা ‘হু’।

হু-এর তথ্য অনুযায়ী, বিশ্বের ২০ টি দূষিত শহরের তালিকার মধ্যে রয়েছে বিশ্বের সবচেয়ে দূষিত শহরের তকমা পেয়েছে যোগী রাজ্য উত্তরপ্রদেশের কানপুর শহর। ঠিক তারপরেই একে একে নাম উঠে এসেছে দিল্লি ও বারাণসী, ফরিদাবাদ, গয়া, পটনা, আগ্রা, মুজাফফরপুর, শ্রীনগর, গুড়গাঁও, জয়পুর, পাতিয়ালা ও ‌যোধপুরের মতো শহরগুলি। তবে ভারতের সবচেয়ে দূষিত শহর হিসাবে যাকে মনে করা হত বিশ্ব তালিকায় সেই দিল্লি ৬ নং থেকে আরও কয়েকধাপ উঠে চলে এসেছে ৪ নম্বরে। তবে এই তালিকায় শুধু ভারত নয়, একইসঙ্গে রয়েছে চিন, কুয়েত, মঙ্গোলিয়া এমনকি বাংলাদেশও।

বিশ্ব জুড়ে দূষণ রোধ করতে যেখানে একাধিক পদক্ষেপ গ্রহণের কথা হয়েছে রাষ্ট্রসংঘে। সেখানে ভারতের শহরগুলিতে দূষণের এই বাড়বাড়ন্ত নিশ্চিতভাবে আতঙ্কেই। ‘হু’ এর তথ্য অনুযায়ী শুধুমাত্র বায়ু দূষণের কারনেই ৯০ শতাংশ মানুষের মৃত্যু হয় মধ্য ও কম আয়ের দেশগুলিতে। দিল্লির ধোঁয়াশা দূষণের আগে চিনের বেজিং শহর একবার ঢেকে গিয়েছিল ধোঁয়ায়। সেখান থেকে চিন প্রশাসন কিছুটা হলেও বেজিংকে দূষণমুক্ত করেছে। তবে ভারতের দিল্লি দূষণের দিক থেকে পিছিয়ে পড়েছে আরও অনেকটাই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here