Home Featured জঙ্গী সংগঠনে নাম লেখানোর টোপ সোশ্যাল মিডিয়ায়, উদ্ধার ১৪ জন যুবক

জঙ্গী সংগঠনে নাম লেখানোর টোপ সোশ্যাল মিডিয়ায়, উদ্ধার ১৪ জন যুবক

0
জঙ্গী সংগঠনে নাম লেখানোর টোপ সোশ্যাল মিডিয়ায়, উদ্ধার ১৪ জন যুবক
Parul

মহানগর ডেস্ক: ১৮ বছরে পা দিতেই বিপথে চালিত হচ্ছে সীমান্ত এলাকার যুবকরা। ঠিক সেই রকমই ১৪ জন যুবক যৌবনের শুরুতেই যোগ দিতে যাচ্ছিল জঙ্গী সংগঠনে। সঠিক সময় পুলিশের কাছে খবর যেতেই উদ্ধার করা হয় সেই ১৪ জন যুবককে। সঙ্গে সঙ্গেই তাদের পরিবারের হাতে তুলে দেওয়া হয়। মঙ্গলবার জম্মু-কাশ্মীর পুলিশের তরফে এমনই সাফল্যের কথা জানানো হয়েছে।

অনন্তনাগ পুলিশ সূত্রে জানা গিয়েছে যে, ১৮ বছরে পা দেওয়া কিছু যুবক দীর্ঘদিন ধরে স্থানীয় জঙ্গিদের সঙ্গে যোগাযোগ রেখেছিল। এমনকি তাদের ভুল বুঝিয়ে পাকিস্তানের জঙ্গিরা সোশ্যাল মিডিয়ার মাধ্যমে সে দেশের বিভিন্ন সহযোগী সংগঠনের নাম লেখানো প্রস্তাব পর্যন্ত দিয়েছিল।

আর তারপরেই ওই যুবকদের নিয়ে পুলিশের কাছে আসে খবর। এর পরেই তাদের চিহ্নিত করে কাউন্সিলিং শুরু করা হয় দীর্ঘ কয়েক সপ্তাহ ধরে কাউন্সিলিং চলার পর মঙ্গলবার তাদের পরিবারের হাতে তুলে দেওয়া হয়। জানা গিয়েছে, ১৪ জন যুবকের বয়স ১৮ থেকে ২২ বছরের মধ্যে। সীমান্ত এরিয়ায় মাঝে মধ্যেই দেখা যায় যে ছোট বা সবে মাত্র ১৮ পা দিয়েছে এই ধরনের যুবক জঙ্গী সংগঠনের রয়েছে। তার কারণেই বিগত কয়েক বছর ধরে জম্মু-কাশ্মীরের কাউন্সিলিংয়ের কর্মসূচি চলছে।

দক্ষিণ কাশ্মীর থেকে জঙ্গি সংগঠনের নাম লেখানোর প্রবণতা সবথেকে বেশি হওয়ায়, অনন্তনাগ পুলিশের তরফে এই কাউন্সিলিংয়ের কর্মসূচি চালানো হচ্ছে। পুলিশের সিনিয়র সুপারিনটেন্ড বিপথে চালিত হওয়া যুবকের সঙ্গে দেখা করেন এবং তাদের কিভাবে মগজ ধোলাই করে জঙ্গিরা কার্যকলাপে ব্যবহার করা হয়েছিল তাও তিনি তাদের বুঝিয়ে বলেন।

এছাড়া ওই যুবকদের উপর পরিবার ও আশেপাশের অল্প বয়সী কিশোর-যুবকদের ভুল পথে চালিত হওয়া থেকে রক্ষা করার দায়িত্ব দেওয়া হয়েছে। এমনকি পরিবারের সদস্যদের এই বিষয়ে সতর্ক থাকতেও বলা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here