Home Featured করোনার মধ্যেই কেরালায় প্রকোপ ভয়ঙ্কর ‘জিকার’, হাই এলার্ট জারি দুই রাজ্যে

করোনার মধ্যেই কেরালায় প্রকোপ ভয়ঙ্কর ‘জিকার’, হাই এলার্ট জারি দুই রাজ্যে

0
করোনার মধ্যেই কেরালায় প্রকোপ ভয়ঙ্কর ‘জিকার’, হাই এলার্ট জারি দুই রাজ্যে
Parul

মহানগর ডেস্ক: এ যেন মরার ওপর খাঁড়ার ঘা! একদিকে যখন আবার মাথা চাড়া দিচ্ছে করোনা তখন নতুন করে জিকা ভাইরাসের ১৫ টি কেস ধরা পড়লো কেরালায়। কেরালার ইতিপূর্বে জিকা ভাইরাসের প্রকোপ দেখা গিয়েছিল যা নিয়ন্ত্রণ করায় প্রশংসিত হয়েছিল কেরালা সরকার। আবার নতুন করে জিকার উদয় চিন্তা বাড়াচ্ছে স্বাস্থ্য আধিকারিক দের। ইতিমধ্যেই সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে হাই এলার্ট জারি করেছে কেরালার প্রতিবেশী রাজ্য তামিলনাড়ু ও কর্ণাটক।

উল্লেখ্য সম্প্রতি কেরালায় আনলক প্রক্রিয়া চলাকালীনই আবারো উদ্বেগজনক গতিতে বৃদ্ধি পেতে শুরু করেছে করোনা। প্রাত্যহিক ১২০০০ থেকে ১৪০০০ পর্যন্ত নতুন সংক্রমেনর ঘটনা প্রকাশ্যে এসেছে। এই অবস্থায় নতুন করে যাতে জিকার সম্প্রসারণ না শুরু হয় সেদিকে বিশেষ নজর রেখেছে রাজ্যের স্বাস্থ্য মন্ত্রক।

করোনার আগেও বহু ভাইরাসের মার সহ্য করেছে কেরালা। গত দশকে ইবোলা, জিকা, নিপাহর মত ভাইরাসের আঘাতও সহ্য করতে হয়েছে দক্ষিণী এই রাজ্যটিকে। তবে করোনার মত এত ভয়াবহ পরিস্থিতি তৈরি হয়নি কোনো বারেই। প্রসঙ্গত ভারতের সর্বপ্রথম করোনা সংক্রমণের ঘটনাও কেরালাতেই ঘটে। যখন গত বছরের জানুয়ারি মাসে উহান থেকে আগত এক ডাক্তারি ছাত্রের শরীরে করোনার সংক্রমনের হদিস পাওয়া যায়।

রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী বিনা জর্জ জানিয়েছেন, “আনলক পরিস্থিতির জন্য করোনা সংক্রমনে কিছুটা বৃদ্ধি দেখা গেলেও খুব তাড়াতাড়িই আমরা তা নিয়ন্ত্রণে আনতে পারবো।”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here