ডেস্ক: ভয়াবহ ভাইরাসের কবলে দক্ষিণের রাজ্য কেরল। নিপাহ ভাইরাসের কবলে পড়ে ইতিমধ্যেই এই জেলায় মৃত্যু হয়েছে ১৫ জনের যার মধ্যে ৯ জনের মৃত্যু হয়েছে শুধুমাত্র কোঝিকোড় জেলাতেই। একইসঙ্গে অসুস্থ অবস্থায় হাসপাতালে ভর্তি বহু মানুষ।

এই ঘটনায় যথেষ্ট চিন্তিত কেরলের স্বাস্থ্যদপ্তর। রাজ্যবাসিকে সতর্ক থাকার বার্তা দেওয়ার পাশাপাশি, পুরো ঘটনার পর্যবেক্ষনে নেমেছে মেডিকেল টিম। ইতিমধ্যেই নিহতদের রক্তের নমুনা সংগ্রহ করে তা পরীক্ষার জন্য পুনের ন্যাশনাল ভাইরোলজি ইন্সটিটিউটে পাঠিয়েছে স্বাস্থ্য দপ্তরের আধিকারিকরা। সেইসঙ্গে মেডিকেল টিম গঠন করে আক্রান্তদের চিকিৎসায় সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছেন চিকিৎসকরা। এই ভাইরাস যাতে মহামারীর পর্যায়ে না পৌঁছয় তাঁর জন্য হাই এলার্ট জারি করা হয়েছে কেরলে। যেহেতু এটি সংক্রামক ভাইরাস তাই আক্রান্তদের পরিবার ও পরিজনদের উপরও নজর রাখা হচ্ছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা ‘হু’-এর মতে, আক্রান্ত রোগীর কফ, থুতু থেকে অনায়াসেই সেটি অন্য ব্যক্তির মধ্যে ছড়িয়ে পড়ে এই মারণ ভাইরাস। আর তা একবার মানুষের শরীরে প্রবেশ করলে ধীরে ধীরে শরীরের সমস্ত রোগ প্রতিরোধ শক্তি নষ্ট হয়ে যায়। শরীরের সমস্ত যন্ত্র বিকল হতে থাকে ধীরে ধীরে। শুধু মানুষ নয় এই ভাইরাস বহন করে গৃহপালিত পশুরাও। ‘হু’-এর মতে এখনও পর্যন্ত এই ভাইরাসের কোনও প্রতিষেধক পাওয়া যায়নি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here