news bengali

মহানগর ওয়েবডেস্ক: করোনাভাইরাস যে বিশ্ব অর্থনীতির কোমর ভেঙে দিয়েছে তা আর নতুন করে ব্যাখ্যার দরকার পড়ে না। বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে ক্রমাগতভাবে নিচের দিকে নামছে ভারতের সূচকও। এহেন পরিস্থিতিতে আরও একটা বিপদের ডঙ্কা বাজিয়ে দিল বিশ্ব ব্যাংক। জানিয়ে দেওয়া হল করোনা মহামারী বিশ্বের ৬০ মিলিয়ন (৬ কোটি) মানুষকে চরম দারিদ্র্যের মুখে ঠেলে দিতে চলেছে। কঠিন এ পরিস্থিতি সামাল দিতে বিশ্বের ১০০ টি উন্নয়নশীল দেশকে ১৬০ আরব ডলার সাহায্য দেওয়ার কথা ঘোষণা করেছে বিশ্ব ব্যাংক। আগামী ১৫ মাসের মধ্যেই দেশগুলির কাছে পৌঁছে যাবে এই সাহায্য।

এদিন সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে বিশ্বব্যাংকের প্রধান ডেভিড মালপাস বলেন, ‘এই মহামারী জেরে বিশ্বের অর্থনীতি কার্যত থমকে যাওয়ার কারণে বিশ্বজুড়ে প্রায় ৬ কোটিরও বেশি মানুষ ভয়াবহ দারিদ্রতার সম্মুখীন হবেন। তবে এ পরিস্থিতি সামাল দিতে আমরা যে উদ্যোগ নিয়েছি তাতে হয়তো কিছুটা হলেও সুরাহা আসতে পারে।’ এরপরই তিনি বলেন, ‘পরিস্থিতি সামাল দিতে বিশ্বের একশটি উন্নয়নশীল দেশকে ১৬০ আরব ডলার সাহায্য দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে আগামী ১৫ মাসের মধ্যেই যে অর্থ ক্ষতিগ্রস্ত দেশগুলোর হাতে তুলে দেওয়া হবে।’ তার কথায় ‘যে ১০০ টি দেশকে সাহায্য করা হচ্ছে সেখানে গোটা বিশ্বের ৭০ শতাংশ মানুষের বাস। এরমধ্যে ৩৯ টি দেশ আফ্রিকা মহাদেশের উপর সাহারা ক্ষেত্র অঞ্চলের।’

বিশ্ব স্বাস্থ্য সংস্থা তরফে জানানো হয়েছে, যে অর্থ উন্নতশীল দেশগুলিকে প্রদান করা হবে তাজা তে স্বাস্থ্য ও গরীব মানুষগুলির হাতে নগদ অর্থ তুলে দেওয়ার জন্য ব্যবহার করা হয় সে বিষয়ে নজর দিতে বলা হয়েছে। পাশাপাশি অর্থনীতিকে আরও উন্নত করার লক্ষ্যে পদক্ষেপ নেওয়ার কথা বলা হয়েছে এই অর্থের মাধ্যমে। গোটা পরিস্থিতি সামাল দিতে পরিকল্পনামাফিক পদক্ষেপ নেওয়ার বিষয়ে জোর দেওয়ার নির্দেশ দিয়েছে বিশ্ব ব্যাংক।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here