Parul

মহানগর ডেস্ক:  ফের ভূমধ্যসাগরে নৌকাডুবি। এই ঘটনায় এখনও পর্যন্ত ১৭ জন বাংলাদেশি নাগরিকের মৃত্যু হয়েছে। জানা গিয়েছে লিবিয়ার উত্তর-পশ্চিম উপকূলে জুয়ারা থেকে ইটালির উদ্দেশে রহনা দিয়েছিল। অতিরিক্ত ভার ও উত্তাল জলরাশি সহ্য করতে না পেরে তিউনিশিয়া উপকূলে নৌকোটি ডুবে যায়।

ads

তিউনিশিয়ার  রেড ক্রিসেন্টের তরফে জানানো হয়েছে, ঘটনায় এখনও পর্যন্ত ১৭ জন বাংলাদেশির মৃত্যু হয়েছে। সিরিয়া, মিসর, সুদান, মালি ও বাংলাদেশের নাগরিকদের নিয়ে নৌকাটি ইটালির দিকে যাচ্ছিল। এই ঘটনায় ভূমধ্যসাগর থেকে ৩৮০ জন যাত্রীকে উদ্ধার করা হয়েছে। উদ্ধার করেছে তিউনিশিয়র উপকূলরক্ষীরা।

প্রসঙ্গত, গত ২৪ জুন ভূমধ্যসাগর থেকে বাংলাদেশ ও মিশরের মোট ২৬৭ জন নাগরিককে উদ্ধার করা হয়েছে। তাদের মধ্যে ২৬৪ জন ছিলেন বাংলাদেশের নাগরিক। বকি তিন জন মিশরের নাগরিক ছিলেন। তাঁরা লিবিয়া থেকে ইটালির দিকে রওনা দিয়েছিলেন। নতুন আশ্রয়ের খোঁজে ইউরোপ, এশিয়া থেকে বহু মানুষ আশ্রয়ের খোঁজে ইউরোপের উদ্দেশে পাড়ি দেয়। এক্ষেত্রে অনেক অসাধু ব্যবসায়ী মানুষের দুর্বলতার সুযোগ নিয়ে মানব পাচারের সঙ্গে জড়িয়ে থাকে। । দ্রুত নতুন দেশে পৌঁছে দেওয়া আশা দেখিয়ে তাঁদের রাবারের ডিঙা, কাঠের নৌকা ও জেলে নৌকায় তুলে দেয়। ধারণ ক্ষমতার চেয়ে বেশি মানুষ বহন করতে গিয়ে  নৌকা উল্টে বহু মানুষের মৃত্যু হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here