ডেস্ক: কেন্দ্রীয় সরকারের মস্তিষ্কপ্রসূত আধার কার্ডের পরিষেবা ব্যবহার করতে গেলেও এবার খরচ করতে হবে গ্যাঁটের কড়ি। আধার কর্তৃপক্ষ ইউনিক আইডেন্টিফেকশন অথোরিটি অব ইন্ডিয়া (ইউআইডিএআই) জানিয়েছে, এবার থেকে আধার কার্ডের তথ্য আপডেট করতে গেলে সেই ক্ষেত্রে বসানো হবে জিএসটি।

ইউআইডিএআই সূত্রে খবর, আধার তথ্য আপডেট করতে গেলে সাধারণ ধার্য মূল্যের উপর ১৮ শতাংশ জিএসটি লাগু করার সিদ্ধান্ত নিয়ে কেন্দ্রীর সরকার। বর্তমানে আধার কার্ডের যে কোনও তথ্য আপডেট করতে গেলে খরচ হয় ২৫ টাকা। কিন্তু এই পরিষেবায় জিএসটি লাগু হওয়ার ফলে গুণতে হবে অতিরিক্ত সাড়ে ৪ টাকা। ফলে এখন থেকে তথ্য আপডেটের ক্ষেত্রে ২৯.৫০ টাকা খরচ হবে। আধার কর্তৃপক্ষ সূত্রে জানানো হয়েছে, কেন্দ্রের চাপানো কর ছাড়া অতিরিক্ত টাকা নেওয়া যাবে না।

এই ক্ষেত্রে যদি কেউ বেশি টাকার দাবি করেন তবে ফোনের মাধ্যমে ১৯৪৭ নম্বরে ফোন করে অভিযোগ জানানো যাবে। সংস্থার তরফে স্পষ্ট জানানো হয়েছে, আধার আপডেটে কোনও অনিয়ম বরদাস্ত করবে না কেন্দ্র। আধার আপডেট করার সময় কেবল আসল নথি দেখাতে হবে বা জমা করতে হবে। অন্যান্য কিছুর প্রয়োজন নেই। তবে এই ঘোষণার পরই সকলের মনে প্রশ্ন, ৫০ পয়সা তো এখন সরকারিভাবেই বাতিলের খাতায় চলে গিয়েছে। ফলে কেউ ৩০ টাকা দিলে ৫০ পয়সা কীভাবে ফেরত দেওয়া সম্ভব? নেটিজেনদের বক্তব্য, এই পদ্ধতির মাধ্যমে কেন্দ্রের জন্য অতিরিক্ত আয়ের পথও খুলে দিচ্ছে আধার কর্তৃপক্ষ।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here