ডেস্ক: সাম্প্রতি প্রকাশিত নগরোন্নয়ন মন্ত্রকের একটি সার্ভে রিপোর্টে উঠে এসেছে এক চাঞ্চল্যকর তথ্য। দেশের ২৫ টি নোংরা শহরের মধ্যেই ১৯ টি শহরই পশ্চিমবঙ্গের। আর এই তথ্য প্রকাশিত হওয়ার পরই মাথায় হাত শহরবাসীর। এই তালিকায় আছে এরাজ্যের অন্যতম জনপ্রিয় পর্যটন কেন্দ্র দার্জিলিংয়ের নাম। এছাড়াও রয়েছে শিলিগুড়ি, শ্রীরামপুর, মধ্যমগ্রাম, উত্তর ব্যারাকপুর, বাঁকুড়ার নামও।

বিভিন্ন স্যানিটেশন ইন্ডিকেটের নিরিখে এই তালিকা নির্ধারণ করা হয়েছিল। তার মধ্যে ছিল আবর্জনা পরিষ্কার, আবর্জনা সংগ্রহ, খোলা নিকাশি ব্যবস্থা, শৌচালয়ের যথাযথ ব্যবস্থা। এই তালিকায় অপরিচ্ছন্নতার দিক থেকে সবার উপরে আছে গুজরাটের ভদ্রেশ্বর। এছাড়াও তালিকায় নীচের দিকে রয়েছে বিহার ও উত্তরপ্রদেশের তিনটি করে শহর। অন্যদিকে পরিচ্ছন্নতার তালিকায় প্রথমে রয়েছে ঝাড়খণ্ড, তারপরই রয়েছে মহারাষ্ট্র ও ছত্তিশগড়ের নাম। ইন্দোর শহরটিকে এই নিয়ে দ্বিতীয়বার স্বচ্ছ ও আবর্জনা মুক্ত শহর হিসাবে ঘোষণা করেছে সরকার। দ্বিতীয় ও তৃতীয় স্থানে যথাক্রমে আছে ভোপাল ও চণ্ডীগড়।

তবে এই সব কিছুর পাশাপাশি পশ্চিমবঙ্গের ১৯ টি শহর অপরিচ্ছন্নতার তালিকায় নিজেদের নাম জড়ানোয় চিন্তিত রাজ্যবাসী। তবে পশ্চিমবঙ্গের নগর সম্পদ উন্নয়ন মন্ত্রকের এক আধিকারীক সুব্রত গুপ্ত জানিয়েছেন তিনি এই রিপোর্ট সম্পর্কে কিছুই জানেন না। তাই এই বিষয়ে মন্তব্য করতে নারাজ তিনি। তিনি বলেছেন রাজ্যের স্বচ্ছতার জন্য নির্মল বাংল%