Home Featured কালোবাজারে চড়া দামে বিক্রি হচ্ছে তিমির বমি, ক্রেতা সেজে তিন অভিযুক্তকে গ্রেফতার বনদফতরের

কালোবাজারে চড়া দামে বিক্রি হচ্ছে তিমির বমি, ক্রেতা সেজে তিন অভিযুক্তকে গ্রেফতার বনদফতরের

0
কালোবাজারে চড়া দামে বিক্রি হচ্ছে তিমির বমি, ক্রেতা সেজে তিন অভিযুক্তকে গ্রেফতার বনদফতরের
Parul

মহানগর ডেস্ক: বহু মূল্য তিমির বমি। এর একটা রাশভারী নাম আছে অ্যাম্বারগ্রিস। খুব গোপনে বিক্রি হচ্ছিল তিমির বমি। খবর পেয়ে বনদপ্তর ছদ্মবেশে অভিযান চালায়। প্রায় ১৯ কেজি তিমির বমি উদ্ধার করা হয়েছে। যার বাজার মূল্য প্রায় ৩০ কোটি টাকা। ঘটনার সঙ্গে যুক্ত থাকার সন্দেহে তিনজনকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানা গিয়েছে।

জানা গিয়েছে, কেরলের ত্রিশূর জেলা থেকে তিনজনকে গ্রেপ্তার করা হয়েছে। কেরল বন দফতরের ফ্লাইং স্কোয়াড ও বনপ্রাণ অপরাধ দমন শাখা গোপন সূত্রে খবর পেয়ে অভিযান চালিয়ে এই তিনজনকে গ্রেপ্তার করেছে বলে জানা গিয়েছে।

কেরল বন দফতর সূত্রে খবর, বৃহস্পতিবারই তাদের কাছে খবর আসে কালোবাজারে চড়া দামে তিমির বমি বা অ্যাম্বারগ্রিস বিক্রি হচ্ছে। এরপরেই ছদ্মবেশে হানা দেয় বনদফতরের আধিকারিকরা। ক্রেতা সেজে তাঁরা তিমির বমি কিনতে যান। প্রথমে দামাদামি করেন। তারপর তাঁরা গ্রেফতার করেন বিক্রেতাকে।

অ্যাম্বার গ্রিস বা তিমির বমি অত্যন্ত দামি। মূলত ওমানে বিক্রি হয়। তিমির তলপেটে থাকে এই অ্যাম্বারগ্রিল। তিমি বমির আকারে বের করে দিলে সমুদ্রের জলে ভাসতে থাকে। এগুলো থেকে সুগন্ধি তৈরি হয়। অ্যাম্বারগ্রিস থেকে তৈরি সুগন্ধি অনেকক্ষণ পর্যন্ত থাকে। এছাড়ার বাদামি রঙের এই অ্যাম্বারগ্রিসের নিজস্ব একটা সুগন্ধ রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here