ডেস্ক: গুজরাতে ২০০২ সালের দাঙ্গা মামলায় ফের একবার শুনানি শুরু হতে চলেছে সুপ্রিম কোর্ট। এদিন শীর্ষ আদালত প্রয়াত কংগ্রেস নেতা এহেসান জাফরির স্ত্রী জাকিয়া জাফরির শুনানির আবেদনে সাড়া দিয়ে সেই প্রস্তাবে রাজি নয়। জানা যাচ্ছে, আগামী ১৯ নভেম্বর এই মামলায় শুনানি হবে সুপ্রিম কোর্টে। শীর্ষ আদালতের এই সিদ্ধান্তের পর প্রধানমন্ত্রীর উপর কিছুটা হলেও চাপ বাড়বে বলে মনে করা হচ্ছে।

২০০২ সালে গুজরাতে দাঙ্গার পর তৎকালীন মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদীকে ক্লিন চিট দিয়ে দেন বিশেষ তদন্তকারী দল। পাশাপাশি এই ঘটনায় জড়িত থাকা আরও অনেক বিজেপির নেতা মন্ত্রীকেও ক্লিন চিট দেয় সিট। সেই সিদ্ধান্তের বিরুদ্ধেই শীর্ষ আদালতে আপিল করেন জাকিয়া জাফরি। প্রসঙ্গত, ইতিপূর্বে এই একই মামলার পিটিশন খারিজ হয়ে গিয়েছিল গুজরাত হাইকোর্টে। কিন্তু এর রিভিউ পিটিশন গৃহীত হয়ে যায় সুপ্রিম কোর্টে। ফলে গুজরাত হাইকোর্ট যেই মামলায় মোদীর ক্লিনচিটকে মান্যতা দিয়েছিল, সেই মামলাতেই পুনরায় ফেঁসে গেলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

উল্লেখ্য, ২০০২ সালের গুজরাতের দাঙ্গাতেই প্রাণ হারিয়েছিলেন কংগ্রেস নেতা এহেসান জাফরি। সেই ঘটনায় কে জড়িত তা চিহ্নিত করা যায়নি ঠিকই। তবে পুরো ঘটনাতেই উঠে আসে তৎকালীন মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রভাবের অভিযোগ। সেই ভিত্তিতে তাঁকে ১০ ঘণ্টার দীর্ঘ জেরাও করা হয়। এরপরই তাঁকে ক্লিনচিট দেওয়া হয়। কারণ হিসেবে সিট জানায়, কোনও তথ্য প্রমাণ মোদীর বিরুদ্ধে পাওয়া যায়নি।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here