national news bengali

Highlights

  • ২২ জানুয়ারি ফাঁসি হচ্ছে না এদের
  • আদালত জানিয়েছে, মৃত্যুদণ্ডের রায়কে পুনর্বিবেচনা করা হচ্ছে না
  • কিছু নিয়ম রয়েছে তার জন্যেই আগামী ২২ তারিখ এদের ফাঁসি কার্যকর হবে না

মহানগর ওয়েবডেস্ক: দেশ অপেক্ষা করছিল ২২ জানুয়ারির জন্য, নির্ভয়াকাণ্ডের পিশাচদের ফাঁসির দিন ধার্য হয়েছিল সেটাই। কিন্তু নির্দিষ্ট দিনের মাত্র ৭ দিন আগেই বড়সড় নির্দেশ দিয়ে দিল দিল্লির আদালত। আরও ১৪ দিনের সময় দেওয়া হয়েছে দোষীদের। এতএব, ২২ জানুয়ারি ফাঁসি হচ্ছে না এদের। ফাঁসিতে স্থগিতাদেশ দেওয়া হয়েছে।

দিল্লির তিশ হাজারি আদালত জানিয়েছে, মৃত্যুদণ্ডের রায়কে পুনর্বিবেচনা করা হচ্ছে না। তবে তাদের ফাঁসিতে আপাতত স্থগিতাদেশ দেওয়া হয়েছে যেহেতু এক বন্দির প্রাণভিক্ষার আবেদন রয়েছে। জেল কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, কিছু নিয়ম রয়েছে তার জন্যেই আগামী ২২ তারিখ এদের ফাঁসি কার্যকর হবে না। উল্লেখ্য, মৃত্যুদণ্ড থেকে রেহাই চেয়ে আদালতের দোরে দোরে ঘোরার পর শেষ বারের মতো আর একবার রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার আবেদন জানিয়েছিল এই ঘটনার অন্যতম মুকেশ সিং। কিন্তু তার জবাব এখনও পর্যন্ত রাষ্ট্রপতি দেননি। অর্থাৎ নিয়ম অনুযায়ী রাষ্ট্রপতি যদি মৃত্যুদণ্ডের আবেদন খারিজও করে দেন সেক্ষেত্রে ফাঁসির জন্য অন্তত ১৪ দিন সময় পায় দোষীরা। সেই হিসেব মতোই ২২ জানুয়ারি ফাঁসি হচ্ছে না নির্ভয়া দোষীদের।

শেষবারের মতো আদালতের কাছে প্রাণ ভিক্ষার আবেদন জানিয়ে আইনি পথে হেঁটেছিল ফাঁসির আসামী বিনয় শর্মা ও মুকেশ সিংও। কিন্তু গত মঙ্গলবার তাদের রুজু করা কিউরেটিভ পিটিশনের শুনানি খারিজ করে বিচারপতি এন ভি রমনা, অরুণ মিশ্র, আরএফ নরিম্যান, আর ভানুমতি এবং অশোক ভূষণের বিশেষ বেঞ্চ। এরপরই একরকম চূড়ান্ত হয়ে যায় ২২ তারিখই ফাঁসি হচ্ছে দোষীদের। তবে নিয়মের গেরোয় এবার পিছিয়ে যেতে চলেছে দোষীদের ফাঁসির দিন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here