শহরে ফিরছেন নোবেলজয়ী অভিজিৎ, শুভেচ্ছার মোড়ক হাতে তৈরি বাংলা

0
kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: বিশ্ব বন্দিত নোবেল জয়ী বাঙালি অর্থনীতিবিদ ফিরছেন নিজের শহর কলকাতায়। তাকে শুভেচ্ছা জানাতে সেজে উঠছে মহানগর। জানা গিয়েছে, আগামী ২২ তারিখ কলকাতায় ফিরছেন অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়। পৃথিবীর শ্রেষ্ঠ সম্মানে সম্মানিত হওয়ার পর মা ও ভাইয়ের সঙ্গে দেখা করতেই কলকাতায় আসছেন তিনি। ২৩ তারিখ নিজের পরিবারের সঙ্গে সময় কাটাবেন তিনি।

অভিজিতের ভাই অনিরুদ্ধর তরফে জানা গিয়েছে, আগামী শুক্রবার দেশে ফিরছেন অভিজিৎ। দেশে ফিরে দিল্লিতে একটি বই প্রকাশ অনুষ্ঠানে উপস্থিত থাকার কথা রয়েছে তাঁর। এরপর বেশকিছু ব্যক্তিগত অ্যাপার্টমেন্ট সেরে আগামী ২২ তারিখ কলকাতা ফিরবেন তিনি। এদিকে নোবেলজয়ীর শহরে ফেরার খবরে উচ্ছ্বসিত তাঁর পরিজন ও তাঁর ছেলেবেলার সাউথপয়েন্ট স্কুল। ১৯৭৮ সালে এই স্কুল থেকেই উচ্চমাধ্যমিক পাশ করেন তিনি। জানা গিয়েছে সাউথপয়েন্ট স্কুলের তরফে একটি শুভেচ্ছাবার্তার সাক্ষর দেওয়া হবে অভিজিৎ বাবুকে। সেই সাক্ষর তালিকায় থাকবে স্কুলের ১২ হাজারেরও বেশি শিক্ষক শিক্ষিকা ও পড়ুয়া। ইতিমধ্যেই সাক্ষর সংগ্রহের কাজ শুরু করে দিয়েছে স্কুল কর্তৃপক্ষ।

পাশাপাশি, বাংলার রত্ন এহেন ব্যক্তিত্বকে সম্মান জানাতে এবার বিশেষ অনুষ্ঠানের আয়োজন করতে চলেছে রাজ্য সরকারও। সম্প্রতি এমনটাই জানিয়েছেন রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। যদিও কবে কোথায় এই অনুষ্ঠান হবে সে সম্পর্কে বিস্তারিত কিছু জানা যায়নি। তবে সূত্রের খবর ওই অনুষ্ঠান মঞ্চে আমন্ত্রিত থাকবেন আর এক নোবেল জয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেনও।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here