rape

মহানগর ডেস্ক: ওডিশায় ২২ বছর আগের গণধর্ষণ কাণ্ডের মূল অভিযুক্ত ধরা পড়ল মহারাষ্ট্রে। ১৯৯৯ সালে ওডিশায় এক আইপিএস আধিকারিকের স্ত্রীকে গণধর্ষণ করা হয়। ওডিশা পুলিশ জানিয়েছে, সোমবার মহারাষ্ট্র থেকে ওই গণধর্ষণের প্রধান অভিযুক্তকে গ্রেফতার করা সম্ভব হয়েছে। এই ঘটনায় সেই সময় ওডিশায় রাজনৈতিক উত্তজেনা দেখা দিয়েছিল। রাজ্য জুড়ে অস্থিরতা দেখা দিয়েছিল। ঘটনার জেরে ওডিশার তৎকালীন মুখ্যমন্ত্রী জেবি পট্টনায়ক পদত্যাগ করেছিলেন।

বিবেকানন্দ বিসওয়াল ওরফে বিবানকে মহারাষ্ট্রের লোনাভোলা থেকে গ্রেফতার করা হয়েছে। লোনাভালায় বিসওয়াল পাইপের মিস্ত্রির কাজ করতেন। ওডিশা পুলিশ জানিয়েছে বিসওয়ালকে ধরার জন্য অপারেশন সাইলেন্ট ভাইপার নামে অভিযান শুরু করা হয়েছিল। প্রথমে পুলিশ নিশ্চিত হয় বিসওয়াল লোনাভালাতে রয়েছে। তারপর তাঁকে গ্রেফতারের পরিকল্পনা করা হয়। বিসওয়ালকে গ্রেফতারের জন্য মহারাষ্ট্র পুলিশ সাহায্য করেছিল। জলন্ধর সোয়েনের নকল পরিচয় নিয়ে বিসওয়াল রিসর্টগুলোতে কাজ করতেন বলে জানা গিয়েছে।

১৯৯৯ সালের ৯ জানুয়ারির ঘটনা। সেই সময় নির্যাতিতা তাঁর এক বন্ধুর সঙ্গে গাড়িতে ছিলেন। তাঁকে গণধর্ষণ করা হয়। ঘটনার ১৭ দিনের মাথায় দুই জনকে গ্রেফতার করা হয়। ওডিশার খুরদা জেলা আদালত অভিযুক্ত দুই ব্যক্তিকে যাবজ্জীবনের কারাদণ্ড দেয়। তার মধ্যে প্রদীপ সাহু হঠাৎ করে অসুস্থ হয়ে পড়ায়, রাজধানীতে তাঁকে চিকিৎসার জন্য নিয়ে আসা হয়। সেই সময় প্রদীপের মৃত্যু হয়। গত বছরের ফেব্রুয়ারি মাসে প্রদীপের মৃত্যু হয়। প্রায় দুই দশক ধরে পালিয়ে বেরানোর পর অবশেষে পুলিশের জালে বিসওয়াল। মহারাষ্ট্র থেকে তাঁকে ওডিশায় নিয়ে যাওয়া হবে বলে জানা গিয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here