Home Featured ক্ষতিপূরণ পাচ্ছেন ‘যশ’ ক্ষতিগ্রস্তরা, পাঁচ দিনে অ্যাকাউন্টে পাঠানো হল ২৩ কোটি টাকা 

ক্ষতিপূরণ পাচ্ছেন ‘যশ’ ক্ষতিগ্রস্তরা, পাঁচ দিনে অ্যাকাউন্টে পাঠানো হল ২৩ কোটি টাকা 

0
ক্ষতিপূরণ পাচ্ছেন ‘যশ’ ক্ষতিগ্রস্তরা, পাঁচ দিনে অ্যাকাউন্টে পাঠানো হল ২৩ কোটি টাকা 
Parul

 

নিজস্ব প্রতিনিধি: আমফানের ক্ষতিপূরণের টাকা বিলি নিয়ে ব্যাপক দুর্নীতির অভিযোগ উঠেছিল রাজ্যের শাসকদলের বিরুদ্ধে। সেই দুর্নীতির পুনরাবৃত্তি আটকাতে এবার যশ ঘূর্ণিঝড়ের ক্ষতিপূরণের টাকা অন্য ভাবে দেওয়ার ব্যবস্থা করে সরকার। চালু করা হয় ‘দুয়ারে ত্রাণ’ কর্মসূচি। ক্ষতিগ্রস্ত লোকজন সরাসরি নিজেরাই আবেদন করেন ক্ষতিপূরণ পাওয়ার জন্য। সেই আবেদন খতিয়ে দেখে তাদের জন্য ক্ষতিপূরণের অংক ধার্য করা হয়। প্রশাসনের তরফে এতদিন সেইসব আবেদনপত্র খতিয়ে দেখার কাজ চলছিল। এবার ক্ষতিগ্রস্তদের অ্যাকাউন্টে টাকা দিচ্ছে সরকার।

​গত গত পাঁচ দিনে আবেদনকারীদের ব্যাংক অ্যাকাউন্টে প্রায় ২৩ কোটি টাকা পাঠিয়েছে সরকার। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, গতকাল সোমবার সন্ধ্যা পর্যন্ত উপকূলের ৮টি জেলায় মোট ৩০ হাজার ৩৯৫ জনের ব্যাংক অ্যাকাউন্টে ২৩ কোটি টাকার কিছু বেশি পাঠানো হয়েছে। প্রথম দফায় ক্ষতিগ্রস্তদের মধ্যে অর্ধেকের বেশি আছেন দক্ষিণ ২৪ পরগনা জেলায়। জেলায় মোট ১৬ হাজার ৮৯৫ জনকে ১৩ কোটি টাকা দেওয়া হয়েছে। উত্তর ২৪ পরগনায় টাকা পেয়েছেন ৭ হাজার ৮০২জন। এছাড়াও প্রথম দফায় টাকা পাওয়ার তালিকায় আছেন বীরভূম, হুগলি, হাওড়া, পূর্ব ও পশ্চিম মেদিনীপুরের ক্ষতিগ্রস্তরা।

​যশ ঘূর্ণিঝড়ের ক্ষতিগ্রস্তদের টাকা বিলির জন্য সরকার যে ‘দুয়ারে ত্রাণ’ যে কর্মসূচি চালু করেছিল, সেখানে জমা পড়া আবেদনের যাচাই চলে ৩০ জুন পর্যন্ত। তারপর ১ জুলাই থেকে ক্ষতিগ্রস্তদের অ্যাকাউন্টে টাকা দেওয়ার কাজ শুরু হয়। যে ৮টি জেলায় এখন পর্যন্ত টাকা দেওয়া হয়েছে, সেখান থেকে মোট ৩ লাখ ৮১ হাজার ৭৭৪টি আবেদনপত্র জমা পড়েছিল। যাচাই করে দেখার পর দুই লক্ষের কিছু বেশি আবেদনপত্র বাতিল করে দেয় প্রশাসন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here