news bengali

মহানগর ওয়েবডেস্ক: ফের একবার ফেসবুক ব্যবহারকারীদের তথ্য ফাঁস হয়ে যাওয়ার অভিযোগ। প্রায় ২৬.৭ লক্ষ ফেসবুক ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য ডার্ক ওয়েবে বিক্রি করে দেওয়ার অভিযোগ উঠেছে। সম্প্রতি সাইবার সিকিউরিটি ফার্ম সফসের তরফে এক রিপোর্টে এমনই দাবি করা হয়েছে।

সফসের রিপোর্টে দাবি করা হয়েছে, ফেসবুকের ওই ২৬.৭ মিলিয়ন ইউজারের তথ্য ডার্ক ওয়েবে মাত্র ৫৪০ ডলার বা প্রায় ৪১ হাজার টাকায় বিক্রি হয়েছে। এই তথ্যের মধ্যে রয়েছে ফেসবুক ইউজারদের আইডি, নাম, ইমেল এড্রেস, ফোন নম্বর, কানেকশনের শেষ ঠিকানা, বয়স ও রিলেশনশিপ স্ট্যাটাস।

এছাড়া একই ভাবে গত বছরের শেষে ফেসবুক ব্যবহারকারীদের একই রকম তথ্য ফাঁস হওয়ার কথা বলেছিলেন সিকিউরিটি রিসার্চার বব দিয়াচেঙ্কো। তিনি আরও ৪২ মিলিয়ন ফেসবুক ব্যবহারকারীদের তথ্য ফাঁসের কথা জানিয়েছিলেন।

এই প্রসঙ্গে সাইবেলের ব্লগ পোস্টে বলা হয়, প্রায় ৩০ লক্ষ ফেসবুক ইউজারের ব্যক্তিগত তথ্য কীভাবে ফাঁস হল তার সঠিক কোনও ধারণা নেই। তবে আশঙ্কা করা হচ্ছে ফেসবুকের থার্ড পার্টি এপিআই বা স্ক্র্যাপিং থেকেই এই গোপন তথ্য লিক হয়ে গিয়েছে। আর এই জন্যই ওই সিকিউরিটি ফার্ম থেকে প্রত্যেক ফেসবুক ব্যবহারকারীদের ব্যক্তিগত একাউন্ট আরও সুরক্ষিত করার উপদেশ দেওয়া হয়েছে।

ওই আইটি নিরাপত্তা ফার্ম এই জন্য ফেসবুক ইউজারদের নির্দিষ্ট সময়ের ব্যবধানে একাউন্টের পাসওয়ার্ড পরিবর্তন করার উপদেশ দিয়েছে। পাশাপাশি সকলকে নিরাপত্তার স্বার্থে টু ফ্যাক্টর অথেন্টিকেশন এনাবল করার কথাও বলা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here