Parul

মহানগর ডেস্ক: সরকারি অফিসে যেন চাঁদের হাট। সম্প্রতি কেন্দ্রীয় সরকার ঘোষণা করেছে ডেয়ারনেস আ্যলাউন্স বা ডিএ বৃদ্ধির। আর তাতেই মাইনে বাড়ার খবরে আনন্দিত কর্মচারীরা। ডিএ বাড়লেই কাঙ্খিত পারিশ্রমিক পাবে বলেই আশা করছে সরকারি কর্মচারীরা। 

ads

সম্প্রতি ক্যাবিনেট নিজের বৈঠকে জমে থাকা ডিএ এর কিস্তি ক্লিয়ার করে বেতন বৃদ্ধি করার কথা ঘোষণা করে। এই ক্যাবিনেট মিটিংয়ের সভাপতিত্ব করেছিলেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নিজে৷ 

 

এতদিন পর্যন্ত  সরকারি কর্মচারীরা ডিএ পাচ্ছিলেন 17% হারে। নয়া বৈঠকের পর সেই ডিএ বেড়ে দাঁড়িয়েছে ২৮ শতাংশ। তবে কবে থ কর্মচারীরা ওই ডিএ- এর টাকা পাবেন তা এখন‌ও স্পষ্ট করে বলা হয়নি। বেশকিছু আ্যাপ্রুভালের পর সেই টাকা পাওয়া যাবে বলেই দাবি। যতদিন না পর্যন্ত নতুন হিসেবে ডিএ পাওয়া যাচ্ছে, ততদিন পর্যন্ত পুরনো এরিয়ার পাবেন কর্মচারীরা।

 

বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়,

জানুয়ারি ২০২০, জুলাই ২০২০ ও জানুয়ারি ২০২১, এই তিনটি কিস্তির ডিএ -এর কিস্তি এতদিন পর্যন্ত আটকে ছিল৷  কিন্তু বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে সেই তিনটি  কিস্তিই একেবারে ছেড়ে দেওয়া হবে। তিনটি কিস্তি মিলিয়ে মোট 11% বাড়বে ডিএ। অর্থাৎ এতদিন পর্যন্ত যে টাকা ডিএ পেতেন, তার সঙ্গে আরও ১১% বৃদ্ধি পেয়ে   সর্বমোট ২৮%  ডিএ পাবেন কর্মচারীরা।

 

শুধুমাত্র বর্তমান কর্মচারীরাই নয়, কেন্দ্রীয় সরকারের অধীনে যে সকল মানুষ পেনশন পান, তাঁদেরও পেনশনের সঙ্গে ডিএ বাড়তে চলেছে। অর্থাৎ এবার থেকে বর্ধিত ডিএ মেনেই পেনশনের  ঢুকবে তাঁদের অ্যাকাউন্টে।

 

কিন্তু মাইনে বাড়বে পুরোনো হিসেব অনুযায়ী ন্যূনতম মূল্যের সঙ্গে ১৭% ডিএ যোগ করে মাইনে বাড়ার কথা কর্মচারীদের। এখন তার পরিবর্তে যোগ হবে ২৮%৷

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here