মহানগর ওয়েবডেস্ক: প্রতিবেশী বিহার রাজ্যে বিধানসভা নির্বাচনের দিনক্ষণ ইতিমধ্যেই প্রকাশ করে দিয়েছে নির্বাচন কমিশন। এবার দেশের ১১ টি রাজ্যের ৫৪ টি বিধানসভা আসন ও একটি লোকসভা আসনে উপ নির্বাচনের দিনক্ষণ প্রকাশ করা হল। মঙ্গলবার নির্বাচন কমিশনের তরফে জানিয়ে দেওয়া হয়েছে আগামী ৩ নভেম্বর দেশের ১১ টি রাজ্যের উপ নির্বাচন সম্পন্ন করা হবে। এবং ১০ নভেম্বর হবে ভোট গণনা।

মঙ্গলবার সাংবাদিক বৈঠক করে নির্বাচন কমিশনের তরফে জানিয়ে দেওয়া হয়েছে, দেশের যে ১১ টি রাজ্যে উপ নির্বাচন সম্পন্ন হবে সেগুলি হল ছত্তিশগড়, গুজরাট, ঝাড়খন্ড, হরিয়ানা, কর্ণাটক, মধ্যপ্রদেশ, মনিপুর, নাগাল্যান্ড, ওড়িশা তেলেঙ্গানা এবং উত্তর প্রদেশ। একইসঙ্গে জানানো হয়েছে করোনা পরিস্থিতি ও প্রাকৃতিক বিপর্যয়ের দিকে গুরুত্ব দিয়ে নানা রকম ছাড় ঘোষণা করে সম্পন্ন হবে নির্বাচন। তবে যে ১১ টি রাজ্যে উপনির্বাচন হচ্ছে তার মধ্যে সবচেয়ে বেশি আসন মধ্যপ্রদেশে। মধ্যপ্রদেশের সরকার বদল ও দলত্যাগের কারণেই বড় সংখ্যক আসনে এবার উপনির্বাচন হতে চলেছে এই রাজ্যে।

নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, আগামী ৩ নভেম্বর দেশের মোট ৫৬ টি আসনের মধ্যে মধ্যপ্রদেশের ২৭টি বিধানসভা আসন হবে উপনির্বাচন। চলতি বছরেই জ্যোতিরাদিত্য সিন্ধিয়া কংগ্রেস ত্যাগ করে বিজেপি যোগ এবং একাধিক বিধায়কের দল পরিবর্তনের কারণেই মধ্যপ্রদেশে বড় সংখ্যায় হতে চলেছে উপনির্বাচন। সরকার পরিবর্তনের পর স্বাভাবিকভাবেই এই বিধানসভা উপনির্বাচনকে পাখির চোখ করছে মধ্যপ্রদেশ কংগ্রেস।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here