কেন্দ্রের নয়া উদ্যোগ, কর্মসংস্থান হতে চলেছে দেশের ৩০ লক্ষ ৭৫ হাজার গ্রামীণ মহিলার

0
kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: দেশের গ্রামীণ মহিলাদের স্বনির্ভর করার উদ্যোগ মোদী সরকারের দীর্ঘদিনের। আর সেই উদ্যোগই এবার সফল করতে চলেছে দ্বিতীয় মোদী সরকার। কেন্দ্রের নয়া প্রকল্পের জেরে দেশে কর্মসংস্থান হতে চলেছে একযোগে ৩০ লক্ষ ৭৫ হাজার গ্রামীণ মহিলার। জানা গিয়েছে নয়া এই প্রকল্প হল জলশক্তি মন্ত্রক। সেখানেই এই বিপুল পরিমাণ গ্রামীণ মহিলা নিয়োগ করতে চলেছে সরকার। পাশাপাশি, দেশের ৭ লক্ষ ৫০ হাজার গ্রামে ৩ জন করে মহিলার কর্মসংস্থান হবে এই প্রকল্পের আওতায়। মঙ্গলবার দেশবাসীকে এমনই সুখবর দিলেন কেন্দ্রীয় শিশু কল্যাণ তথা বস্ত্র মন্ত্রকের মন্ত্রী স্মৃতি ইরানি।

মঙ্গলবার দিল্লিতে এক অনুষ্ঠানে উপস্থিত হয়েছিলেন কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি। সেখানেই নিজের ভাষণে তিনি বলেন, দেশের বিভিন্ন গ্রামে পানিয় জলের সমস্যা সমাধান করতে মহিলাদের কাজে লাগানোর উদ্যোগ নিয়েছে মোদী সরকার। যার জেরেই কেন্দ্রীয় জনশক্তি মন্ত্রকে হতে চলেছে বিপুল পরিমাণ কর্মসংস্থান। এখানে প্রথমে জলের গুনাগুন বিশ্লেষণ করার পাশাপাশি জলের শুদ্ধতা কতখানি তা পরীক্ষা করা হবে। এরপর তাদের সেখানো হবে কীভাবে জল থেকে রোজগার করা যায়। ইতিমধ্যেই জলের সমস্যায় ভুক্তভোগী ২৫৬ টি জেলাকে চিহ্নিত করা হয়েছে। এই জেলাগুলির পাশাপাশি ধাপে শাপে দেশের বিভিন্ন জেলায় নজর দেওয়া হবে। শুরু হয়ে গিয়েছে এই প্রকল্পের প্রশিক্ষণ পর্বও।

এই প্রসঙ্গে কেন্দ্রীয় মন্ত্রী আরও জানান, সরকার দেশের মহিলাদের কর্মসংস্থানের বিষয়টিকে গুরুত্বদিয়ে দেখছে। দেশে এই মুহূর্তে মাত্র ২৭ শতাংশ মহিলা কাজ করেন। গোটা বিশ্বের নিরিখে যা একেবারে নিচের সারিতে। সেই ধারাই এবার পরিবর্তন করতে চলেছে সরকার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here