Home Featured ৩৪, ধীরে হলেও বাড়ছে সংখ্যা! বিপদের আঁচে করোনা নিয়ে নয়া নির্দেশিকা কেন্দ্রের

৩৪, ধীরে হলেও বাড়ছে সংখ্যা! বিপদের আঁচে করোনা নিয়ে নয়া নির্দেশিকা কেন্দ্রের

0
৩৪, ধীরে হলেও বাড়ছে সংখ্যা! বিপদের আঁচে করোনা নিয়ে নয়া নির্দেশিকা কেন্দ্রের
Parul

মহানগর ওয়েবডেস্ক: আতঙ্কের প্রহর গুনছে দেশ। এবার কার পালা? লাফিয়ে না হলেও ধীরে ধীরে করোনা ছড়িয়ে পড়ছে দেশের একের পর এক রাজ্যে। দিল্লির পর রাজস্থান, গুজরাত, অসম, জম্মু কাশ্মীর, পঞ্জাব। সেই তালিকায় নবতম সংযোজন হল তামিলনাড়ু ও লাদাখ। জানা গিয়েছে, শনিবার মারণ করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৩১ থেকে বেড়ে দাঁড়িয়েছে ৩৪।

পরিস্থিতি যে ধীরে ধীরে খারাপের দিকে যাচ্ছে তা অনুমান করে এবার নয়া এবার দেশবাসীকে সজাগ করে নয়া নির্দেশিকা জারি করল ভারত সরকার। যেখানে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তরফে জানিয়ে দেওয়া হয়েছে, চিন, ইরান, কোরিয়া, জাপান এবং ইটালি-সহ করোনা-প্রভাবিত দেশে না যাওয়ার জন্য। শুধু তাই নয়, বিদেশি নাগরিকদের ভিসার ক্ষেত্রে আপাতত কড়া পদক্ষেপ নিচ্ছে সরকার। বাতিল করে দেওয়া হয়েছে ৩ মার্চ বা তার আগের সমস্ত ভিসার আবেদন।

এছাড়া করোনা থেকে বাঁচতে দেশের নাগরিকদেরও যে বিষয় গুলি মাথায় রাখার নির্দেশ দেওয়া হয়েছে সেগুলি হল, নিজের স্বাস্থ্য ও ব্যক্তিগত পরিচ্ছন্নতায় জোর। নিয়মিতভাবে সাবান বা স্যানিটাইজার দিয়ে হাত ধোওয়া অভ্যাস। কাসির সময়ে অবশ্যই মুখে টিস্যু পেপার বা রুমাল চাপা দিতে হবে। চোখ, নাক বা মুখে হাত না দেওয়ার নির্দেশ। শারীরিক ভাবে অসুস্থ বা করোনা-সন্দেহভাজনদের থেকে দূরত্ব বজায় রাখার নির্দেশ দেওয়া হয়েছে। জ্বর বা কাশির উপসর্গ থাকলে নিজে মাস্ক পড়ুন।
জ্বর, কাশি বা শ্বাসকষ্ট হলে স্থানীয় চিকিৎসকের পরামর্শ নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে কেন্দ্রের তরফে।

এদিকে সম্প্রতি জানা গিয়েছে লাদাখের দুই ব্যক্তি করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। কিছুদিন আগে তারা ইরান থেকে ভারতে এসেছিলেন। পাশাপাশি তামিলনাড়ুর একজন ব্যক্তি করোনা আক্রান্ত হয়েছেন বলে জানিয়েছে সরকার। ওই ব্যক্তিও সম্প্রতি ওমান থেকে ভারতে এসেছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here