ডেস্ক: দীর্ঘ অপেক্ষা শেষে দোলের দিন সন্ধেবেলা ১৮৪ জনের প্রথম দফার প্রার্থী তালিকা প্রকাশ করেছে বিজেপি। প্রথম দফার প্রার্থী তালিকায় ঠাঁই হয়েছে বাংলার ২৮ জন প্রার্থীর নাম। কিন্তু এই তালিকা প্রকাশ্যে আসার পর থেকেই শুরু হয়েছে বিতর্ক। কারণ গুজরাটের গান্ধীনগর আসন থেকে বাজপেয়ী জমানার অন্যতম নেতা লালকৃষ্ণ আদবানীকে এবার আর টিকিট দেওয়া হয়নি দলের তরফে। সেই আসন থেকে এবার লড়বেন বিজেপি সর্বভারতীয় সভাপতি অমিত শাহ। তবে বিজেপির প্রথম প্রার্থী তালিকা থেকে এমন একটি তথ্য উঠে এসেছে যা শাসকদের চিন্তা কয়েকগুণ বাড়িয়ে দিতে পারে।

বিজেপির প্রথম প্রার্থী তালিকায় যে ১৮৪ জন প্রার্থী রয়েছেন, তাদের মধ্যে ৩৫ জন প্রার্থীর বিরুদ্ধেই রয়েছে ফৌজদারি মামলা, অর্থাৎ সেঁটে রয়েছে ‘দাগি অপরাধী’ হওয়ার তকমা। যা প্রায় ১৯ শতাংশ। বর্তমান কেন্দ্রীয় মন্ত্রী হংসরাজ গঙ্গারাম আহিরের বিরুদ্ধে ২০১৪ সালে ১১টি ফৌজদারি মামলা রয়েছে। ওড়িশা থেকে বিজেপির টিকিট পাওয়া প্রতাপ সারঙ্গির বিরুদ্ধেও চলছে ফৌজদারি মামলা। অন্যদিকে উত্তরপ্রদেশ থেকে বাদ পড়েছেন ৬ সাংসদ।

প্রসঙ্গত, এবার উত্তরপ্রদেশে আমেঠি লোকসভা কেন্দ্র থেকে রাহুল গান্ধীর বিরুদ্ধে লড়ছেন কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি। এই আসনেই গতবার রাহুলের কাছে হেরে যান তিনি। নরেন্দ্র মোদীকে লড়তে দেখা যাবে তাঁর পুরনো কেন্দ্র বারাণসী থেকে। লখনউ থেকে লড়বেন স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। গতবারও এই আসন থেকেই লড়েছিলেন তিনি।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here