ডেস্ক: অবশেষে দেশে ফিরতে চলেছে ইরাকে জঙ্গিদের হাতে মৃত ৩৮ ভারতীয়ের দেহ। দেহ আনতে রবিবারই মসুল গিয়েছেন ভারতের বিদেশ মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী ভি কে সিং। সেখান থেকে তিনি জানান, ইরাকে মৃত ৩৯ জনের মধ্যে আইনি জটিলতার কারণে ১ জনের দেহ আনা সম্ভব হবে না। সোমবার রাতের দিকেই দেহগুলি ঢুকে যাবে ভারতে।

জানা গিয়েছে ভারতে আসার পর প্রথমে বিদেশ মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী ভি কে সিং যাবেন পঞ্জাবে। সেখানে মৃতের পরিবারকে দেহগুলি তুলে দেওয়ার পর। সেখান থেকে বাকি দেহগুলি নিয়ে যাওয়া হবে বিহারে। অন্যদিকে, আজই দলিত সংগঠনগুলির ডাকা বনধের জেরে বিপর্যস্ত পঞ্জাব বিহারের মত রাজ্যগুলি। রাজ্যের মুখ্যমন্ত্রীর তরফে অনুরোধ করা হয়েছে, এই বনধ যেন পরিবারের কাছে মৃতদেহগুলি পৌঁছনর পথে বাধা হয়ে না ওঠে। বনধ সমর্থকদের তরফে জানিয়ে দেওয়া হয়েছে দেহ বহনকারী গাড়ি গুলিকে কোনও রকম বাঁধা দেবেন না তাঁরা।

উল্লেখ্য, ২০১৪ সালে ইরাকের মসুলে কাজের জন্য গিয়েছিলেন ওই ৩৯ জন ভারতীয় শ্রমিক। নানান অশান্তি ও জঙ্গিদের এলাকায় বাড়বাড়ন্তের কারণে মসুল থেকে বেরিয়ে আসার চেষ্টা করেন ওই ভারতীয়রা। সেই সময় তাঁদের অপহরণ করে আইএসআইএস জঙ্গিরা। এরপর ২০ মার্চ রাজ্যসভায় বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ স্পষ্ট জানিয়ে দিলেন, ‘৩ বছর আগে ইরাকের মসুলে যে ৩৯ জন ভারতীয়কে অপহরণ করা হয়েছিল, তাঁদের হত্যা করেছে আইএসআইএস জঙ্গিগোষ্ঠী।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here