ডেস্ক: গরু বলে কি পরিচিতি নেই নাকি? মানুষ মাত্রেই এখন প্রয়োজন আধার কার্ড। এবার গরুদের জন্যও আসতে চলেছে আধার কার্ড। কেন্দ্রীয় সরকার তরফে জানানো হয়েছে, সাধারণ মানুষদের মতো এবার গরুদের চিহ্নিত করতেই বিলি করা হবে আধার কার্ড। প্রথম পর্যায়ে এই প্রকল্পের জন্য সরকার খরচ করবে ৫০ কোটি টাকা।

জানা গিয়েছে, প্রথম পর্যায়ে প্রায় ৪ কোটি গরুর আধার কার্ড নম্বর নথিভুক্ত করা হবে। ২০১৫ সালেই এই প্রস্তাব দেওয়া হয়েছিল, কিন্তু এবারের বাজেটে প্রথম এই প্রকল্পের জন্য ৫০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। গরুদের জন্য আধার তৈরির দ্বায়িত্ব দেওয়া হয়েছে কৃষিমন্ত্রকের উপর। গরু সম্পর্কে যাবতীয় তথ্য মজুত করা হবে পলিইউরেথিনের তৈরি একটি চিপে। গরুর উচ্চতা, বংশ, লিঙ্গ, কোনওরকম শারীরিক চিহ্ন রয়েছে কিনা সব থাকবে তাতে।

এই প্রকল্পটির নাম দেওয়া হয়েছে ‘সঞ্জীবনী প্রকল্প’। গবাদি পশু ছাড়াও মৎস্য বিভাগের ক্ষেত্রেও নেওয়া হবে এই ব্যবস্থা। চলতি বছরের বাজেটে ফিশারি অ্যান্ড অ্যাকুয়াকালচার ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট ফান্ড এবং অ্যানিমাল হাসব্যান্ড্রি ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট ফান্ডের জন্য ১০ হাজার কোটি টাকা বরাদ্দ করেছেন অর্থমন্ত্রী অরুণ জেটলি। কেন্দ্রীয় সরকার ২০২২-এর মধ্যে কৃষকদের উপার্জন দ্বিগুণ করে তুলতে চাইছে। বিশেষজ্ঞদের দাবি, ভবিষ্যতে গরুর এই তথ্যগুলিও প্রয়োজন পড়বে।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here