মহানগর ওয়েবডেস্ক: চাকরি থেকে বাসস্থান, সবই তারা হারিয়েছেন। সৌজন্যে কোভিড ১৯ অতিমারি। এই অবস্থায় উপায়ান্তর না পেয়ে বাধ্য হয়ে পথে ভিক্ষা করতে হচ্ছিল সৌদি আরবে বসবাসরত ৪৫০ ভারতীয়কে। ঘটনার কথা জানতে পেরেই ওই ভারতীয়দের গ্রেফতার করেছে সৌদি প্রশাসন। পাঠানো হয়েছে ডিটেনশন সেন্টারে।

তেলেঙ্গানা, অন্ধ্রপ্রদেশ, উত্তরপ্রদেশ, কাশ্মীর, বিহার, দিল্লি, রাজস্থান, হরিয়ানা, পঞ্জাব ও মহারাষ্ট্রের ওই ব্যক্তিরা সকলেই কাজের অনুমতি পেয়ে ভিসা নিয়ে গিয়েছিলেন সৌদি আরবে। তবে করোনা যে এমন পরিস্থিতি করে দেবে কে জানত। সৌদির পথে ভারতীয়দের ভিক্ষা চাওয়ার সেই ভিডিও ভাইরাল হতেই তাদের চিহ্নিত করে সৌদি প্রশাসন। তাদের খুঁজে বের করা হয় যেখানে তারা ভাড়া নিয়ে থাকত সেখান থেকে। এরপর জেদ্দার শুমাইসি ডিটেনশন সেন্টারে পাঠানো হয় তাদের।

আটক হওয়া ভারতীয়দের মধ্যে ৩৯ জন উত্তরপ্রদেশের। ১০ জন বিহারের। ৫ বাসিন্দা তেলেঙ্গানার। এছাড়াও উপরিউক্ত নানা রাজ্যের বাসিন্দারা শামিল রয়েছেন এই তালিকায়। ভিক্ষা করতে গিয়ে পুলিশের হাতে ধরা পড়ায় তারা রীতিমতো ভেঙে পড়েছেন। অসহায় হয়েই এই পথে তারা গিয়েছিলেন বলে জানিয়েছেন।

এক কর্মী বলেন, ‘আমরা কোনও অপরাধ করিনি। আমাদের পরিস্থিতি ভিক্ষা চাইতে বাধ্য করেছিল আমাদের। চাকরি হারিয়ে ফেলেছি। এখন আমরা ডিটেনশন সেন্টারে যন্ত্রণা পাচ্ছি।’ বিগত চার মাসে তাদের প্রচুর সমস্যার মুখোমুখি হতেও হয়েছে বলে জানিয়েছেন তারা। আরেক কর্মী জানান, ‘আমাদের সামনেই পাকিস্তান, বাংলাদেশ, ইন্দোনেশিয়া ও শ্রীলঙ্কার কর্মীদের তাদের বাড়ি পাঠানোর ব্যবস্থা এখানকার প্রশাসন করেছে। কিন্তু আমরাই আটকে গিয়েছি।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here