kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: মানুষ যত টেকনোলজি নির্ভর, ইন্টারনেট নির্ভর হচ্ছে, ততই বাড়ছে অপরাধ। ভারতে সাম্প্রতিক সময়ে ৫০০ শতাংশ বৃদ্ধি পেয়েছে সাইবার ক্রাইমের ঘটনা। সম্প্রতি এমনটাই জানালেন NSA অজিত ডোভাল। এর জন্য তিনি মানুষের সচেতনতার অভাব ও খারাপ সাইবার নিরাপত্তাকেই দায়ী করেছেন।

এক ভার্চুয়াল সাইবার সিকিউরিটি কনফারেন্সে অজিত ডোভাল বলেন, ‘তিনটি পিলারের উপর নির্ভর করেই ২০২০ সালের ন্যাশানাল সাইবার সিকিউরিটি স্ট্র্যাটেজি তৈরি করা হয়েছে। বর্তমানে মানুষ ডিজিটাল পেমেন্টের উপর অনেক বেশি করে নির্ভরশীল। অনেকেই ক্যাশের বদলে অনলাইনে অর্থ আদানপ্রদান করছেন। আর সেটা করতে গিয়ে অনলাইনে নিজের ব্যক্তিগত তথ্যও আপলোড করছেন।’

‘আমরা যত এই ভাবে ইন্টারনেটের নির্ভরশীল হচ্ছি, অপরাধীরাও নতুন নতুন উপায়ে অসৎ কাজ করে চলেছে। শেষ কিছু সময়ে ভারতে পেয়ে ৫০০ শতাংশ সাইবার ক্রাইমের ঘটনা বৃদ্ধি পেয়েছে। এটা হয়েছে সাধারণের মধ্যে সচেতনতার অভাব ও উপযুক্ত সাইবার সিকিউরিটি না থাকার জন্য’, যোগ করেন তিনি।

উদাহরণ হিসেবে ডোভাল জানান, যখনই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী পিএম কেয়ার্স ফান্ডের ঘোষণা করেছিলেন, তার কয়েক ঘণ্টার মধ্যে বেশ কিছু ফেক আরোগ্য সেতু অ্যাপ ইন্টারনেটে চলে এসেছিল। তাই তিনি নেট ব্যবহারকারীদের আরও সচেতন হওয়া, সাইবার হাইজিন পালন করা এবং কোনও সাইবার ক্রাইমের শিকার হলে সঙ্গে সঙ্গে আইনি সাহায্য নেওয়ার উপদেশ দেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here