kolkata news

মহানগর ওয়েবডেস্ক: দেশে করোনা আক্রান্তের সংখ্যা পাঁচ লক্ষ ৬৬ হাজার ছাড়িয়ে গেল। মঙ্গলবার সকালে স্বাস্থ্যমন্ত্রকের তথ্য অনুযায়ী বর্তমানে ভারতে আক্রান্তের সংখ্যা ৫,৬৬,৮৪০। এর মধ্যে জুন মাসে আক্রান্ত হয়েছেন ৩,৮৪,৬৯৭ জন। দেশে করোনায় মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ১৬,৮৯৩। মোট করোনা আক্রান্তের সংখ্যায় ইউকে’কে পিছনে ফেলে এখন বিশ্বের চার নম্বর দেশ ভারত। শেষ ২৪ ঘন্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন ১৮,৫২২ জন। এই সময়ে প্রাণ হারিয়েছেন ৪১৮ জন। এখনও পর্যন্ত ৩,৩৪,৮২২ জন করোনা ভাইরাসের সংক্রমণ থেকে পুরোপুরি সুস্থ হয়ে উঠেছেন। শেষ ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১৩,০৯৯ জন। ভারতে এই মুহূর্তে এক্টিভ কেস ২,১৫,১২৫।

কেন্দ্রের রিপোর্ট অনুযায়ী, এখনও দেশে করোনার প্রাদুর্ভাব সবচেয়ে বেশি মহারাষ্ট্রে। সেখানে ১,৬৯,৮৮৩ জন করোনা আক্রান্ত, মারা গিয়েছেন ৭৬১০ জন। তারপরেই আছে তামিলনাড়ু (৮৬,২২৪), দিল্লি (৮৫,১৬১), গুজরাট (৩১,৯৩৮), উত্তরপ্রদেশ (২২,৮২৮), পশ্চিমবঙ্গ (১৭,৯০৭), রাজস্থান (১৭,৬৬০), তেলেঙ্গানা (১৫,৩৯৪)।

উল্লেখ্য, ১ জুন থেকে সারা দেশে পঞ্চম দফার লকডাউন বা ‘আনলক ১.০’ শুরু হয়েছিল, আজ তা শেষ হচ্ছে। আগামী কাল থেকে লকডাউন ৬.০ বা আনলক ২.০ শুরু হবে। নতুন সরকারি নির্দেশিকায় একাধিক ছাড়ের পাশাপাশি নাইট কার্ফুর কথা বলা হয়েছে। সাধারণ মানুষ যাতে রাস্তায় না বেরোন তার জন্য রাত ১০টা থেকে সকাল ৫টা পর্যন্ত কার্ফু জারি করার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় সরকার। এর অর্থ এই সময় কনটেইনমেন্ট জোন বা এমনি জায়গাতেও এই সময় কেউ বের হতে পারবেন না। সব জায়গাতেই এই কার্ফু প্রযোজ্য হবে। তবে কন্টেইনমেন্ট জোন বাদে সব জায়গাতেই রেল পরিষেবা বাদে প্রায় সবকিছুই ধাপে ধাপে খুলে গিয়েছে এই লকডাউনে। সারা দেশে ৩১ জুলাই পর্যন্ত এই লকডাউন চলবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here