ballot paper bengali news

মহানগর ওয়েবডেস্ক: করোনা সাধারণের চেয়ে অনেক বেশী বিপদজনক প্রৌঢ়দের জন্য। এদিকে চলতি বছরেই বিধানসভা নির্বাচন রয়েছে বিহারে। অতীতের পোস্টাল ব্যালট সরিয়ে বর্তমানে প্রযুক্তি সম্পন্ন ইভিএমে চলছে ভোট পর্ব। তবে বহু মানুষের ব্যবহার্য বোতাম টেপা ইভিএম এড়াতে পারে না করোনার ঝুঁকি। যার জেরেই অবশেষে পদক্ষেপ নিল দেশের নির্বাচন কমিশন। বৃহস্পতিবার দেশের নির্বাচন কমিশনের তরফে জানিয়ে দেওয়া হল ৬৫ বছর বয়সের অধিক ব্যক্তিরা চাইলে ইভিএমের পরিবর্তে ব্যালটে ভোট দিতে পারবেন। এই নিয়ম লাগু হচ্ছে আসন্ন বিহার বিধানসভা নির্বাচনে।

আগামী অক্টোবর থেকে নভেম্বর মাসের মধ্যে বিহারে বিধানসভা নির্বাচন হওয়ার কথা রয়েছে। ইতিমধ্যেই সেই নির্বাচন সংঘটিত করতে তোড়জোড় শুরু করে দিয়েছে দেশের নির্বাচন কমিশন। তবে নির্বাচন কমিশনের সামনে এই মুহূর্তে সবচেয়ে বড় চ্যালেঞ্জ অতিমারি করোনা। সেই পরিস্থিতিকে মাথায় রেখেই যাদের জন্য এই ভাইরাস সবচেয়ে বেশি বিপদজনক, সেই শ্রেণীর মানুষকে দেওয়া হতে চলেছে বাড়তি সুবিধা। এদিন কমিশনের তরফে জানানো হয়েছে ৬৫ বছরের অধিক যে সমস্ত মানুষ রয়েছেন তাদের জন্য ইভিএম ঝুঁকিপূর্ণ ফলস্বরূপ এই সমস্ত মানুষরা চাইলে তাদের ভোট পোস্টাল ব্যালটে দিতে পারবেন। তবে শুধু ৬৫ বছরের অধিক নয়, গর্ভবতী মহিলা, ডায়াবেটিস, হাইপারটেনশন, কিডনির মতো অসুখে ভুগছেন এমন ব্যক্তিদের জন্য প্রযোজ্য এই নিয়ম।

প্রসঙ্গত ভোটের সংখ্যা আরো অধিক করতে গত বছর ২২ অক্টোবর ৮০ বছরের অধিক বয়স্ক ও দিব্যাঙ্গদের পোস্টাল ব্যালটে ভোটের নিয়ম চালু করেছিল সরকার। এবার সমসাময়িক পরিস্থিতি সঙ্গে তাল মিলিয়ে করোনাকে মাথায় রেখে নিয়মে বদল আনল নির্বাচন কমিশন। বলাবাহুল্য নির্বাচন কমিশনের এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন দেশের বয়স্ক ভোটাররা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here