মহানগর ওয়েবডেস্ক: করোনা অতিমারি গোটা ভারতের রোজগেরে সমাজে কত বড় প্রভাব ফেলেছে তার ছবি খুব ধীর গতিতে প্রকাশ পাচ্ছে। সম্প্রতি আরেকটি তথ্য উঠে এসেছে। যেখানে দেখা যাচ্ছে বিগত চার মাসে চাকরি হারিয়েছেন ৬৬ লক্ষ পেশাদার মানুষ। যাদের মধ্যে শামিল রয়েছেন ইঞ্জিনিয়ার, ফিজিশিয়ান ও অধ্যাপকের মতো সম্মানীয় স্তরের ব্যক্তিত্বরা।

সিএমআইই-র তথ্য অনুযায়ী, পরিস্থিতি সবচেয়ে খারাপ হয়েছে অগাস্ট মাসে। এইভাবে পেশাদার মানুষদের রোজগারের খতিয়ান তার সবচেয়ে খারাপ সময় দেখেছে বিগত চার বছর। গত চার বছর সময়ে যেটুকু উন্নতি হয়েছিল, তা শেষ হয়ে গিয়েছে। সেই রিপোর্টেই আরও জানানো হয়েছে, এই একই সময়ে অসংগঠিত শ্রেণীর ৫০ লক্ষ মজুর কাজ হারিয়েছেন। তবে যারা পেশাদার তারা এই সময়ে ধাক্কাটা খেয়েছেন সবচেয়ে বেশি।

এই রিপোর্টের লিঙ্ক এদিন নিজের সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেন কংগ্রেসের প্রাক্তন সভাপতি রাহুল গান্ধী। শেয়ার করে তিনি লেখেন, ‘বেকারত্বের বাড়ছে মার। কারণ আছে মোদী সরকার।’ তবে যারা ‘সেলফ ইমপ্লয়েড’ তাদের এই তালিকায় রাখা হয়নি। কেবল অন্য সংস্থায় চাকরিরতদের রাখা হয়েছে এখানে। যদি ‘সেলফ ইমপ্লয়েড’দের রাখা হত তবে এই সংখ্যা দ্বিগুণের বেশি হতে পারত বলে মনে করা হচ্ছে।

সিএমআইই-র তথ্য অনুযায়ী, এই সেক্টরগুলিতে ২০১৯ সালের মে-অগাস্ট মাস নাগাদ ১.৮৮ কোটি পেশাদার মানুষ কাজ করতেন। বর্তমানে যা ১.২২ কোটি হয়েছে হয়েছে। ফলে এটা সাফ যে ৬৬ লক্ষ পেশাদার মানুষকে চাকরি হারাতে হয়েছে। ২০১৬ সালের পর থেকে পেশাদার মানুষদের জন্য এটাই সবচেয়ে খারাপ সময় বলা চলে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here