মহানগর ওয়েবডেস্ক: করোনাভাইরাস পরিস্থিতি নিয়ে উদ্বেগ কমনি দেশ থেকে শুরু করে গোটা বিশ্বে। এরইমধ্যে একের পর এক চাঞ্চল্যকর তথ্য সামনে আসছে যা আরো আতঙ্ক বাড়াচ্ছে মানুষের মধ্যে। সম্প্রতি এক গবেষণায় প্রকাশ পেয়েছে, ৭৮ শতাংশ ভাইরাস আক্রান্তদের মধ্যে হার্টের সমস্যা দেখা দিচ্ছে। এই রিপোর্ট স্বাভাবিকভাবেই আতঙ্কগ্রস্থ করেছে দেশ বিদেশের মানুষকে।

সোমবার বিজ্ঞানের জার্নাল JAMA Cardiology-তে প্রকাশিত হয়েছে গবেষণার ফল। করোনা থেকে সুস্থ হয়ে ওঠা রোগীদের উপর করা হয়েছিল কার্ডিওভাস্কুলার ম্যাগনেটিক রেসোনেন্স ইমেজিং। এপ্রিল থেকে জুন মাসের মধ্যে ফ্রাঙ্কফার্টের ইউনিভার্সিটি হাসপাতাল থেকে সুস্থ হয়ে ওঠা ১০০ জন রোগীর উপর করা গবেষণার ভিত্তিতে এই তথ্য প্রকাশিত হয়েছে। করোনা ভাইরাস পরিস্থিতির প্রাথমিক পর্যায়ে জানা গিয়েছিল, এই ভাইরাস জনিত রোগ মানুষের ফুসফুসে প্রভাব সবচেয়ে বেশি ফেলে। কিন্তু এই তথ্য প্রকাশ এতেই যাবতীয় ভুল ধারণা ভাঙতে শুরু করেছে।

যদিও শুধু হার্ট বা ফুসফুস নয়, করোনাভাইরাস মানুষের চোখের ওপর প্রভাব ফেলে তার প্রমাণ মিলেছে। একইসঙ্গে ত্বকের সমস্যা, পেটের সমস্যার কথাও সামনে এসেছে। সব মিলিয়ে এই মারণ ভাইরাস থেকে সমস্যা যে দিন দিন বৃদ্ধি পাচ্ছে তা বলাই বাহুল্য। 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here