7th pay commission
7th pay commission

ডেস্ক: ২০১৯ সালের লোকসভা নির্বাচনের আগে শেষ বাজেট পেশ হতে চলেছে আগামী মাসে। তার আগে নিজেদের ভোটব্যাঙ্ক সুরক্ষিত রাখতে সর্বশক্তি দিয়ে ঝাঁপাচ্ছে বিজেপি তথা কেন্দ্রীয় সরকার। সেই কারণে বাজেটের আগেই কেন্দ্রের বেতনভুক্ত কর্মচারীদের বড় সুখবর দিল দিল্লি। একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমের দাবি অনুযায়ী, চলতি বছরের এপ্রিল মাস থেকেই লাগু হতে চলেছে সপ্তম বেতন কমিশনের সুপারিশ। অর্থাৎ, সেই মাস থেকেই কমিশনের সুপারিশ অনুসারে বর্ধিত বেতন পাবেন কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা।

বেতন কমিশনের সুপারিশ দেখলে খুব সহজেই বোধগম্য এই খবরে কর্মীদের খুশির ইয়ত্তা রইবে না। কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের বেতন ন্যূনতম সাত হাজার টাকা থেকে মাসিক ১৮ হাজার টাকা পর্যন্ত বৃদ্ধি পাবে এবং সর্বোচ্চ মাসিক বেতন ৯০,০০০টাকা থেকে বেড়ে দাঁড়াবে ২.৫ লক্ষ টাকা। ক্যাবিনেট সেক্রেটারিদের বেতন ২.২৫ লাখ টাকা থেকে বেড়ে হবে ২.৫ লাখ টাকা৷ উল্লেখ্য, ইতিপূর্বে বেতন বৃদ্ধি নিয়ে ক্ষুব্ধ কর্মী সংগঠন ন্যূনতম বেতন ১৮,০০০ টাকা থেকে ২৬,০০০ টাকা করার দাবি জানিয়েছিল।

কমিশনের সুপারিশ করা নতুন বেতনের ফলে লাভবান হতে চলেছেন কমপক্ষে ৪৮ হাজার কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা। এছাড়াও ৫৩ লক্ষ পেনশন ভোগীরাও উপকৃত হবেন। এছাড়াও ১৪ লাখ সেনা কর্মী ও সেনাবাহিনীর ১৮ লাখ অবসরপ্রাপ্ত ব্যক্তি সুবিধা পাবেন।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here