national news

মহানগর ওয়েবডেস্ক: লকডাউন কার্যকরী হওয়ায় বিভিন্ন রাজ্যে আটকে পড়েছেন ভিন রাজ্যের শ্রমিকরা। তাদের নিজ বাড়িতে ফেরাতে স্পেশাল ট্রেন চালু করেছে কেন্দ্রীয় সরকার। কিন্তু তাতেও সমাধান হচ্ছে না কিছুই। উল্টে একে একে মৃত্যুর খবর আসছে পরিযায়ী শ্রমিকদের। এবার আরপিএফ তথ্য দিল, ইতিমধ্যে শ্রমিক স্পেশাল ট্রেনে ৮০ জন পরিচয় শ্রমিকের মৃত্যু হয়েছে। প্রায় প্রতিদিনই ট্রেনের কামরা থেকে উদ্ধার করা হয়েছে শ্রমিকদের দেহ।

তথ্য বলছে, ৯ মে থেকে ২৭ মে পর্যন্ত শ্রমিক স্পেশাল ট্রেনে ৮০ জন শ্রমিকের মৃত্যু ঘটেছে। যদিও এর আগের সময়ে তথ্য এখনও মেলেনি। অন্যদিকে সরকারিভাবেও কিছু জানানো হয়নি। ইতিমধ্যেই একাধিক শ্রমিক স্পেশাল ট্রেনের ব্যবস্থা নিয়ে সরব হয়েছেন ভিন রাজ্যের শ্রমিকরা। জল এবং খাবার না থাকা একই সঙ্গে পর্যাপ্ত ব্যবস্থা না রাখা নিয়ে অভিযোগ উঠছে ভুরিভুরি। সেই ক্ষেত্রে এই মৃত্যুর সংখ্যা আরও বেশি অস্বস্তি বাড়ালো কেন্দ্রীয় সরকারের।

অন্যদিকে নির্দিষ্ট রাজ্যকে না জানিয়েই সেখানে শ্রমিক স্পেশাল ট্রেন অন্য রাজ্য থেকে পাঠানো হচ্ছে বলে অভিযোগ তুলেছে পশ্চিমবঙ্গ, কেরল সহ একাধিক রাজ্য। অভিযোগ জানানো হচ্ছে, আগে থেকে কোনো তথ্য না দিয়েই অন্য রাজ্য থেকে শ্রমিক স্পেশাল ট্রেন ঢুকে যাচ্ছে রাজ্যে। সামাজিক দূরত্ব বজায় রাখা তো দূর, এক কামরায় গাদাগাদি করে শ্রমিকদের পাঠানো হচ্ছে। এই নিয়ে ইতিমধ্যেই বিক্ষোভ হয়েছে বিরোধীরা। প্রসঙ্গত, একাধিক জায়গা থেকে খবর এসেছে যে পরিযায়ী শ্রমিকদের শৌচালয়ে কোয়ারেন্টিন করে রাখা হয়েছে। অন্যদিকে ট্রেনের কামরায় বাথরুম থেকেও উদ্ধার হয়েছে মৃতদেহ।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here