kolkata news

 

নিজস্ব প্রতিনিধি: আগামীকাল রাজ্যে পঞ্চম দফার বিধানসভা নির্বাচনে ৬ জেলার যে ৪৫টি আসনে ভোট নেওয়া হবে। ভোটগ্রহণ প্রক্রিয়া শান্তিপূর্ণ রাখতে মোট পনেরো হাজার ৭৮৩টি বুথের দায়িত্বে ৮৫৩ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী ছাড়াও পনেরো হাজার ৭৯০ জন রাজ্য পুলিশ মোতায়েন থাকবে। এছাড়াও সেক্টর অফিস,কিউআরটি-র মতো অন্যান্য দায়িত্বে ১১৮ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন রাখা হবে বলে মুখ্য নির্বাচনী আধিকারিকের দফতর সূত্রে জানা গিয়েছে।

এর মধ্যে সবচেয়ে বেশি পূর্ব বর্ধমানের মোতায়েন থাকছে ১৫৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। এছাড়া ব্যারাকপুর পুলিশ কমিশনারেট এলাকায় ৬১ কোম্পানি, বারাসত পুলিশ জেলায় ৬৯ কোম্পানি, বসিরহাট পুলিশ জেলায় ১০৭ কোম্পানি, বিধাননগর পুলিশ কমিশনারেট ৪৬ কোম্পানি, দার্জিলিঙয়ে ৬৮ কোম্পানি, জলপাইগুড়িতে ১২২ কোম্পানি, কালিম্পং ২১ কোম্পানি, কৃষ্ণনগর পুলিশ জেলায় ১১ কোম্পানি, রানাঘাটে ১৪০ কোম্পানি এবং শিলিগুড়ি পুলিশ কমিশনারেট এলাকায় ৫৩ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন থাকবে। বুথের দুশো মিটারের মধ্যে কড়া ভাবে ১৪৪ ধারা প্রয়োগ করা হবে।

অন্যদিকে, কেন্দ্রীয় নির্বাচন কমিশনের পক্ষ থেকে ১৪৪ ধারা প্রয়োগ করা নিয়ে সতর্ক করা হয়। নির্বাচন যেখানে যেখানে হচ্ছে, সেখানে ১৪৪ ধারা ঠিকঠাকভাবে মানা করছে কিনা তা দেখার জন্য নির্দেশ দেওয়া হয়েছে। ১৪৪ ধারা যেখানে রয়েছে সেখানে ভোটার এবং কমিশনের লোক ছাড়া অন্য কেউ যাতে প্রবেশ করতে না পারেন তা দেখতে হবে। এর সঙ্গে কিউআরটি টিমকেও সতর্ক করেছে কমিশন। ইতিমধ্যেই কমিশন পঞ্চম দফার উত্তর ২৪ পরগনা এবং নদিয়ার সমস্ত বুথকেই অতি স্পর্শকাতর ঘোষণা করা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here