মহানগর ওয়েবডেস্ক: লকডাউন চলাকালীন বাড়ি ফেরার সময় কতজন শ্রমিকের মৃত্যু হয়েছে সেই তথ্য নেই কেন্দ্রীয় সরকারের কাছে, তারা আগেই স্বীকার করেছে। তবে শ্রমিক স্পেশাল ট্রেনগুলিতে ফেরার সময় মোট ৯৭ জন পরিযায়ী শ্রমিকের মৃত্যু হয়েছে বলে এদিন কেন্দ্রীয় সরকার জানিয়েছে। এই তথ্য চলতি মাসের ৯ তারিখ পর্যন্ত। শ্রমিকদের মৃত্যু নিয়ে তথ্য না থাকার বিষয়ে কেন্দ্রকে কাঠগড়ায় দাঁড় করানোর পর এদিন এই তথ্যই প্রকাশ করা হয়েছে রাজ্যসভায়।

শুক্রবার তৃণমূল কংগ্রেসের রাজ্যসভার সাংসদ ডেরেক ও’ব্রায়েন সরকারের কাছে জানতে চেয়েছিলেন, শ্রমিক স্পেশাল ট্রেনে কতজন শ্রমিকের মৃত্যু হয়েছে? জবাবে কেন্দ্রীয় রেলমন্ত্রী পীযূষ গোয়েল জানান, ‘মোট ৯৭ জনের মৃত্যু হয়েছে। যার মধ্যে ৮৭ জনের দেহ ময়নাতদন্তের জন্য রাজ্য পুলিশ পাঠিয়েছিল। এদের মধ্যে ৫১টি রিপোর্টে বলা হয়েছে, হৃদরোগে আক্রান্ত হয়ে, ব্রেন হেমারেজ বা আগে থেকেই কোনও ভোগা রোগের জেরে তাদের মৃত্যু হয়েছে।’

উল্লেখ্য, চলতি সপ্তাহের প্রথম দিকেই তৃণমূল সাংসদ মালা রায়ের প্রশ্নের জবাবে কেন্দ্রীয় শ্রমমন্ত্রী সংসদে জানিয়েছিলেন, মার্চ থেকে লাগু হওয়া লকডাউনের পর কতজন শ্রমিকের মৃত্যু হয়েছে সেই সম্পর্কিত কোনও তথ্য কেন্দ্রীয় সরকারের কাছে নেই। গত মে মাসে জানা গিয়েছিল, শ্রমিক স্পেশাল টেনে বাড়ি ফেরার সময় ৭ মে থেকে ২৭ মে’র মাঝে কমপক্ষে ৮০ জন শ্রমিকের মৃত্যু হয়েছে। সেই সংখ্যা ৯ সেপ্টেম্বর পর্যন্ত ৯৭-তে এসে দাঁড়িয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here