kolkata news

Highlights

  • পার্ক সার্কাসে আন্দোলনরত অবস্থায় অসুস্থ প্রৌঢ়া
  • হাসপাতালে নিয়ে যাওয়ার পর মৃত ঘোষণা করা হয় সামিদা খাতুনকে
  • উচ্চ রক্তচাপের সঙ্গে ডায়াবেটিসের সমস্যাও ছিল তাঁর

মহানগর ওয়েবডেস্কঃ সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদে যখন দিল্লির শাহিনবাগ জুড়ে প্রতিবাদের ঝড় উঠেছিল তখন শহরের বুকেও একটুকরো শাহিনবাগ দেখা গিয়েছিল। পার্ক সার্কাসে শয়ে শয়ে মহিলা সামিল হয়েছিলেন সিএএ- এনআরসি বিরোধী আন্দোলনে। সেই আন্দোলনে এখনও চলছে। এবার সেই আন্দোলনের মঞ্চেই অসুস্থ হয়ে পড়লেন এক প্রৌঢ়া। হাসপাতালে নিয়ে যাওয়ার পর মৃত্যু হল তাঁর।

জানা গিয়েছে, মৃত প্রৌঢ়া সামিদা খাতুন গত ৭ ডিসেম্বর থেকে পার্ক সার্কাসের ওই অবস্থানে যোগ দিয়েছিলেন। এন্টালির বাসিন্দা ছিলেন তিনি। শনিবার গভীর রাতে হঠাত্ই অসুস্থ হয়ে পড়েন তিনি। তাকে তত্ক্ষণাত্ ইসলামিয়া হাসপাতালে নিয়ে যাওয়া হয়। তবে সামিদা খাতুনের শারীরিক অবস্থার অবনতি হওয়ায় জন্য তাঁকে চিত্তরঞ্জন হাসপাতালে স্থানান্তরিত করা হয়। তবে শেষরক্ষা হয়নি। হাসপাতালে তাঁকে মৃত বলে ঘোষণা করেন চিকিৎসকরা। আন্দোলনকারীদের পক্ষে রফে সিদ্দিকি জানান, উচ্চ রক্তচাপ ছিল তাঁর। সঙ্গে ডায়াবিটিসের সমস্যাও ছিল তাঁর।

জানা গিয়েছে, অবস্থান মঞ্চেই তিনি অসুস্থ হন সামিদা খাতুন। অসুস্থতার কারণেই মৃত্যু হয়েছে তাঁর , এমনই দাবি বাকী আন্দোলনকারীদের। নিয়মিত চিকিৎসাও চলত তারঁ। তবে অসুস্থতা নিয়েও পার্ক সার্কাসের প্রতিবাদে সামিল হয়েছিলেন সামিদা। অসুস্থ শরীরে রাত জাগার ফলে শারীরিকভাবে আরও দুর্বল হয়ে পড়েন সামিদা। তা সত্ত্বেও কিছুতেই আন্দোলন থেকে সরতে রাজি হননি তিনি।

একটানা ২৬ দিন ধরে পার্ক সার্কাসের ওই মঞ্চে প্রতিবাদ দেখিয়ে চলেছেন কয়েকশো মহিলা আন্দোলনকারীরা। বিভিন্ন বয়সের মহিলারা এই অবস্থানে অংশ নিয়েছেন। তাদের একটাই দাবি, সিএএ- এনআরসি মানছি না, মানব না। আর প্রতিবাদ করতে করতেই জীবনের দীপ নিভল সামিদা খাতুন।  সিএএর বিরোধিতা করতে করতেই শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here