Parul

মহানগর ডেস্ক: এবার ভারতের মাটিতে ছুটবে ইঞ্জিনবিহীন সেমি হাই স্পিড ট্রেন। নয়া প্রযুক্তিতে তৈরি হয়েছে এই ট্রেন। যার নাম দেওয়া হয়েছে বন্দে ভারত এক্সপ্রেস। এর যাত্রা শুরু হয়েছিল ২০১৯ সালের অক্টোবর মাসে। আগামী বছর ভারতের স্বাধীনতা দিবসের ৭৫ বছরপূর্তি উপলক্ষে এই বন্দে ভারত এক্সপ্রেস নতুন উদ্যোগ নিল কেন্দ্রীয় রেলমন্ত্রক।

ads

হাতে আর মাত্র কাটায় কাটায় এক বছর। এর মধ্যেই প্রস্তুতি সেরে ফেলতে চায় কেন্দ্রীয় রেল। সূত্রে খবর অনুযায়ী জানা গিয়েছে, দেশে ৪০টি শহরকে জুড়ে কমপক্ষে ১০ টি নতুন বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন চলবে এমনটাই আসা করছে রেল। এর ফলে ভারতীয় রেল এক নতুন উদ্যম পাবে। সম্প্রতি কেন্দ্রীয় রেলমন্ত্রী এই প্রকল্পটি নিয়ে পর্যালোচনা করেছেন। তার নির্দেশেই ২০২২ সালে আগস্টের মধ্যে কমপক্ষে ৪০ টি শহরকে বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনের যাত্রা সঙ্গে জুড়ে ফেলতে হবে।

জানা গেছে, গত ফেব্রুয়ারি মাসে হায়দ্রাবাদের ইঞ্জিনিয়ারিং ফর মেধা এর সঙ্গে চুক্তি করেছিল রেলমন্ত্রক। যে যুক্তিতে বলা হয়েছিল যে, ৪৪ টি বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনের জন্য রেলকে বৈদ্যুতিন সিস্টেম সরবরাহ করবে তারা। তবে স্বাধীনতা দিবসের এই নতুন পরিকল্পনার ছেড়ে এখন তাদের উৎপাদন প্রক্রিয়া আরও বাড়াতে হবে বলে জানা গিয়েছে। যাতে আগামী বছরের মার্চ মাসের মধ্যে পরীক্ষামুলকভাবে কমপক্ষে দুটি প্রোটোটাইপ চালু করা যায়।

সূত্রের খবর অনুযায়ী জানা গেছে, শনিবার রেলওয়ে বোর্ডের চেয়ারম্যান সুনিল শর্মা এই বিষয়ে একটি সভা করেছেন। যেখানে সংশ্লিষ্ট বোর্ডের সদস্যরা, ইউনিটের জেনারেল ম্যানেজার, ট্রেনের ইঞ্জিনিয়ার সহ অন্যান্যরা উপস্থিত ছিলেন। বন্দে ভারত এক্সপ্রেস সংক্রান্ত কেন্দ্রের এই নতুন প্রকল্প বর্তমানে একটি গুরুত্বপূর্ণ আলোচনার বিষয় হয়ে উঠেছে। আর নতুন উদ্যমে রেল শুরু করেছে এর কাজ।

প্রসঙ্গত, দেশে এখন দুটি বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন চলে। প্রথমটি দিল্লি থেকে বারানসি পর্যন্ত। দ্বিতীয়, দিল্লি থেকে জম্মুর কাটরা পর্যন্ত চলাচল করে। আগামী দিনে রেল মন্ত্রকের পরিকল্পনা রয়েছে দেশে ১০০টি বন্দে ভারত এক্সপ্রেস চালানোর। দেশের বিভিন্ন শহরে চলবে এই ট্রেন। যার উৎপাদন খরচ হতে পারে কমপক্ষে ১১ হাজার কোটি টাকা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here