tiger news

মহানগর ওয়েবডেস্ক: গোটা বিশ্বে মহামারী সৃষ্টি করা নোভেল করোনা ভাইরাসের দাপট এবার পশু জগতেও। আমেরিকার চিড়িয়াখানায় থাকা একটি বাঘও আক্রান্ত হল করোনায়। ব্রিনক্স জু’তে নাদিয়া নামের ওই বাঘটি প্রথম যে করোনায় আক্রান্ত হল।

চিড়িয়াখানা সূত্রে যে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে তা অনুযায়ী, বেশ কিছুদিন ধরেই একেবারে মানুষের মতোই শুকনো কাশি হচ্ছিল চার বছর বয়সী ওই সুমাত্রান বাঘটির। আর তাতেই সন্দেহ কর্তৃপক্ষের। ফলে বাঘটিরও লালারসের পরীক্ষা করা হলে জানা যায় করোনা থাবা বসিয়েছে নাদিয়ার শরীরেও। তবে ইতিমধ্যেই আরও পাঁচটি বাঘ ও সিংহেরও করোনা সংক্রমণের উপসর্গ দেখা দিয়েছে। প্রত্যেকটি পশুরই শ্বাস প্রশ্বাসের সমস্যা হচ্ছে বলে জানিয়েছে ইউনাইটেড স্টেটস ডিপার্টমেন্ট অফ এগ্রিকালচার (USDA)।

চিড়িয়াখানার তরফ থেকে জানানো হয়েছে, ‘প্রত্যেকটি বড় বিড়ালের শরীরেই করোনার উপসর্গ থাকলেও সামগ্রিকভাবে সবকটিই সুস্থ্য। পশু চিকিৎসকরা সবসময় খেয়াল রাখছেন। বাঘ ও সিংহগুলির মধ্যে ক্লান্তিভাব নেই।’

‘যদিও ব্যাঘ্র প্রজাতির দেহে এর প্রভাব কেমন পড়বে তা অজানা কারণ, এই নোভেল করোনার প্রভাব একেক প্রাণীর দেহে একেকরকম ভাবে পরে’, ওই বিবৃতিতে আরও বলা হয়।

কিন্তু বাঘের দেহে এই সংক্রমণ ছড়াল কীভাবে ? কর্তৃপক্ষের অনুমান সম্প্রতি এক কর্মীর দেহে করোনা মেলে। কিন্তু তার কোনও উপসর্গ ছিল না। ওই কর্মীর থেকেই বাঘের দেহেও সংক্রমণ ছড়ায় বলে অনুমান। প্রসঙ্গত, ১৬ মার্চ থেকে ওই চিরিয়াখানাটি জন সাধারণের জন্য বন্ধ। কারও করোনা হলে তাকে কোনও পশুপাখি এমনকি তার পোষ্যর কাছে যেতেও নিষেধ করেছেন বিশেষজ্ঞরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here