news bengali

মহানগর ওয়েবডেক্স: সারা দেশ জুড়েই সরকারি প্রশাসন হিমিশিম খেয়ে যাচ্ছে ‘অবাধ্য’ বয়স্ক শিশুদের লকডাউন মেনে চলাতে। কড়া নজরদারি সত্ত্বেও বহু জায়গায় বিপদ না বুঝে বা বিপদের তোয়াক্কা না করে বেশ কিছু মানুষ পথে নেমে পড়ছে যথেষ্ট কারণ ছাড়াই। পুলিশ প্রথমবার এবং নিয়মিত আইন ভঙ্গকারীদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নিয়েও নিজেকে এবং অন্যদের বিপদে ফেলার এই বদ অভ্যাস ছাড়াতে পারছে না। পুলিশি শাসনের ভিডিও ভাইরাল হয়েও মানুষের বেপরোয়া ভাব না কাটায় আইরক্ষকরা ‘কড়া দাওয়াই’র পাশাপাশি সচেতনতার প্রচারে নেমে গ্রহণ করেছে নানা পন্থা। কোথাও গান, কোথাও গোলাপ ফুল দিয়ে গান্ধীগিরি নানা ভাবে আইন ভাঙার প্রবণতার সঙ্গে মোকাবিলা করছে সব রাজ্যের পুলিশ বাহিনী।

পুলিশ–প্রশাসনের আন্তরিক প্রচেষ্টা সত্ত্বেও গুরুত্ব না বুঝে লকডাউন ভাঙা চলছে। এই বেয়াদবি রুখতে অভিনব পদ্ধতি নিল কেরলের একটি গ্রাম পঞ্চায়েত। মালাপ্পুরম জেলার থাঝেকোড গ্রাম পঞ্চায়েত গ্রামের লোকেদের গৃহবন্দি করে রাখার জন্য শুরু করে দিল লকডাউন প্রতিযোগিতা। যারা সঠিক ভাবে লকডাউন নিয়ম মানবে তাদের জন্য ঘোষণা করা হল পুরস্কার। প্রতিযোগিতার মেয়াদ অবশ্যই যতদিন লকডাউন চলবে ততদিনই। বিজেতাদের পুরস্কৃত করা হবে গ্রাম পঞ্চায়েতের পক্ষ থেকে বলে জানানো হয়েছে।

কেরল অবশ্য স্বাস্থ্য ব্যবস্থাকে যথাযথ রাখার জন্য এবং লকডাউন মেনে চলাবার জন্য সবসময়ই সংবাদ শিরোনাম হয়েছে। পোষা বেড়ালের খাবার কিনতে বাইরে বেরনোর জন্য আদালতের অনুমতি নেওয়াই হোক বা শ্রমজীবী মানুষদের দ্বারা পুলিশদের জন্য বিনামূল্যে জলখাবারের ব্যবস্থা করাই হোক, কেরল সবসময়ই ব্যতিক্রমী পথ দেখিয়েছে। এবার সেই ধারাবাহিকতা বজায় রেখেই মালাপ্পুরম জেলার একটি গ্রাম পঞ্চায়েত সেরা লকডাউন মানিয়েদের পুরস্কার দেওয়ার কথা ঘোষণা করে দিল। প্রথম পুরস্কার চার গ্রাম সোনা, দ্বিতীয় পুরস্কার রেফ্রিজারেটর, তৃতীয় পুরস্কার ওয়াশিং মেশিন। এছাড়াও রয়েছে ৫০টি সান্ত্বনা পুরস্কার।

গ্রাম পঞ্চায়েতের সভাপতি একে নাসার জানান, ১০,০০০ পরিবারের বাস ওই গ্রামের বেশ কিছু মানুষকে নিয়োগ করা হয়েছে লকডাউনের বিধি নিষেধ কারা সঠিক ভাবে মানছেন সেটা দেখার জন্য। একবার আইন ভাঙলেই সেই ব্যক্তি সঙ্গে সঙ্গে প্রতিযোগিতার বাইরে চলে যাচ্ছেন। ৩ মে লকডাউন উঠলে পুরস্কারের দাবিদারদের কাছ থেকে পঞ্চায়েতের পক্ষ থেকে হলফনামা চাওয়া হবে এই মর্মে যে তাদের পরিবারের কেউ লকডাউনের মধ্যে বাড়ি থেকে বেরোয়নি। তাদের সকলকে কুপন দেওয়া হবে। এবং তারপর লটারির মাধ্যমে বিজেতা নির্ধারিত হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here