মহানগর ওয়েবডেস্ক: ম্যাচ হারলেই নাকি দয়া ভিক্ষা চাইত ভারত, এমনই মন্তব্য করে বিতর্কের ঝড় তুলে দিয়েছেন শাহিদ আফ্রিদি। এবার আফ্রিদিকে ধুয়ে দিলেন ভারতের প্রাক্তন ওপেনার আকাশ চোপড়া।

সম্প্রতি এক সাক্ষাৎকারে প্রাক্তন পাক অলরাউন্ডার ও ক্যাপ্টেন বলেছিলেন, ”আমি সবসময় ভারত এবং অস্ট্রেলিয়ার বিরুদ্ধে খেলা উপভোগ করেছি। দুটোই বড় দল। ওদের বিরুদ্ধে ভাল খেলার চাপ থাকত অনেক বেশি। ওদের বিরুদ্ধে ভাল খেলার মজাই আলাদা। আমার মনে হয় ভারতের বিরুদ্ধে আমি ভালই ‘মেরেছি’। এত মেরেছি যে ম্যাচের শেষে এসে ক্ষমা চাইত ওরা।”

আকাশ নিজের ইউটিউব চ্যানেলে আফ্রিদির সময়কার পাকিস্তান দল ও তার আগের দলের তুলনা টেনে বলেছেন, ‘‘একটা সময় ছিল যখন পাকিস্তান দল হিসেবে সত্যিই খুব ভাল ছিল। শারজায় ভারত-পাকিস্তান খেলা হলে জিতত পাকিস্তানই। কিন্তু সেসময় আফ্রিদি খেলত না। খেলতেন ইমরান খান, ওয়াসিম আক্রম, ওয়াকার ইউনিসের মতো ক্রিকেটাররা। সেসময় ভারত পাকিস্তানের কাছে নিয়মিত ভাবে হেরেছে। কিন্তু যবে থেকে আফ্রিদির খেলা শুরু থেকে ওর অবসর পর্যন্ত দুই দেশের জয়-পরাজয়ের হিসেবটা পালটে গিয়েছে।’’
আফ্রিদির খেলাকালীন ভারত-পাক ম্যাচের পরিসংখ্যান তুলে ধরে আকাশ বলেছেন, “ওই সময়ে ১৫টি টেস্ট খেলেছে দু’দল। ভারত ও পাকিস্তান ৫টি করে টেস্ট জিতেছে। ওয়ানডেতে দুই দেশের মধ্যে মোট ৮২টি ম্যাচ হয়েছে। পাকিস্তান জিতেছে ৪১টি। ভারত ৩৯টি। মাত্র দু’টো ম্যাচ কম জেতার জন্য ভারতের ক্রিকেটাররা পাকিস্তানের কাছে ক্ষমা চাইত বলে আমার কখনই মনে হয় না।”

আফ্রিদিকেই নয়, আকাশ পাক দলকে কটাক্ষ করে বলছেন, ‘‘অস্ট্রেলিয়ার মাটিতে গিয়ে জিতে আসে ভারত। পাকিস্তান অবশ্য অস্ট্রেলিয়ায় গিয়ে হারে। বোঝাই যাচ্ছে দুটো দলের মধ্যে এখন অনেক পার্থক্য। এছাড়া বিশ্বকাপেও ভারতের বিরুদ্ধে পাকিস্তান কলকে পায় না। সাপে কামড়ালে চিকিৎসা আছে কিন্তু ভুল ধারনার কোনও চিকিৎসা হয় না’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here