বীর চক্র পাচ্ছেন অভিনন্দন! বায়ু সেনা পদক দেওয়া হবে এয়ার স্ট্রাইক করা পাইলটদের

0
181

মহানগর ওয়েবডেস্ক: পাকিস্তানে ঢুকে তাদের বিমান ধ্বংস করে দিব্বি বহাল তবিয়তে ফিরে এসেছিলেন। এই অভূতপূর্ব কীর্তির জন্য এবার বীর চক্র সম্মানে ভূষিত করা হচ্ছে উইং কম্যান্ডার অভিনন্দন বর্তমানকে। একই সঙ্গে যারা যারা বালাকোটের এয়ার স্ট্রাইকে অংশ নিয়েছিলেন, তাদের বায়ু সেনা পদক দিয়ে সম্মান জানানো হচ্ছে। এদিন এমনই খবর জানা গিয়েছে বায়ু সেনা সূত্রে।

সেই সময় ‘বুড়ো মিগ’-এর ভরসায় পাকিস্তানের এফ-১৬ কে তাড়িয়ে তাড়িয়ে ভেঙেছিলেন অভিনন্দন। সেই সাহসিকতারই পুরস্কার স্বরূপ বীরচক্র সম্মান পেতে চলেছেন ভারতীয় বায়ুসেনার উইং কম্যান্ডার। অভিনন্দন ছাড়াও মিরাজ ২০০০ যুদ্ধবিমানের আরও পাঁচ পাইলটকে দেওয়া হবে বায়ুসেনা মেডেল। এই পাঁচ পাইলট মিরাজ যুদ্ধবিমানের সাহায্যে বালাকোটের জঙ্গি ঘাঁটি ধ্বংস করেছলেন। প্রসঙ্গত, সাহসিকতার জন্য সর্বোচ্চ সম্মান হিসেবে পরমবীর চক্রকে ধরা হয়। বীর চক্র দ্বিতীয় স্থানেই আসে। সেই সূত্রেই এবার এই সম্মান দেওয়া হবে অভিনন্দনকে। জানা গিয়েছে, পুনরায় স্বাভাবিক ছন্দে ফিরে আসছেন অভিনন্দন। বেঙ্গালুরুর ইনস্টিটিউট অফ এরোস্পেস মেডিসিনে তাঁর বেশ কিছু পরীক্ষা করা বাকি রয়েছে। সেই রিপোর্ট না দেখা পর্যন্ত আকাশে ওড়ার ছাড়পত্র দেওয়া যাচ্ছে না তাঁকে। বর্তমানে প্রশাসনিক দায়িত্ব পালন করছেন অভিনন্দন।

প্রসঙ্গত, অভিনন্দনকে সম্মান জানাতে ইতিমধ্যেই একটি ভিডিও গেমও লঞ্চ করেছে বায়ুসেনা। ‘ইন্ডিয়ান এয়ার ফোর্স – এ কাট অ্যাবাভ’ নামে এই অনলাইন গেমে অভিনন্দন বর্তমানের মতো দেখতে একজনকে ম্যাসকট বানানো হয়েছে। এবার রিয়েল লাইফেও বিরল সম্মান পেতে চলেছেন অভিনন্দন।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here