Home Featured গবেষণায় ভীতিকর ফল, Delta প্রজাতির বিরুদ্ধে আট গুণ কম কার্যকরী Vaccine!

গবেষণায় ভীতিকর ফল, Delta প্রজাতির বিরুদ্ধে আট গুণ কম কার্যকরী Vaccine!

0
গবেষণায় ভীতিকর ফল, Delta প্রজাতির বিরুদ্ধে আট গুণ কম কার্যকরী Vaccine!
Parul

মহানগর ডেস্ক: ডেল্টা প্রজাতির করোনা ভাইরাসের বিরুদ্ধে এখনকার ভ্যাকসিন কতটা কার্যকর সে বিষয়ে প্রশ্ন জেগেছে একাধিকজনের মনে। বিজ্ঞানীরা এ ব্যাপারে চালাচ্ছেন গবেষণা। সম্প্রতি দিন রিপোর্ট প্রকাশ হয়েছে তাতে আশার আলোর পরিবর্তে দেখা দিচ্ছে ভীতি।

গবেষণার পর বিশেষজ্ঞদের একাংশ জানিয়েছেন, প্রতিশোধ নেওয়ার পর ভাইরাসের বিরুদ্ধে দেহে যে অ্যান্টিবডি গঠন হয় ডেল্টা প্রজাতির করোনা ভাইরাসের বিরুদ্ধে তার হার অনেকটাই কম। চিনের উহানে প্রথম যে করোনা ভাইরাস প্রজাতির খোঁজ মিলেছিল, তার তুলনায় ডেল্টা প্রজাতি বিরুদ্ধ ৮ গুণ কম কার্যকর হচ্ছে এখনকার প্রতিষেধকগুলি।

দিল্লির স্যার গঙ্গা রাম হাসপাতালের পক্ষ থেকে শুরু করা এই গবেষণায় হাত লাগিয়েছিল কেমব্রিজ বিশ্ববিদ্যালয় এবং ‘থেরাপিউটিক ইমিউনোলজি অ্যান্ড ইনফেকশিয়াস ডিজিজেস’। জানা গিয়েছে, একশোজনেরও বেশি স্বাস্থ্যকর্মীর দেহে চালানো হয়েছিল পর্যবেক্ষণ। প্রতিবারই প্রথম পর্যায়ে করোনাভাইরাস এর তুলনায় ডেল্টা প্রজাতির সংক্রামক গতি অনেকটাই বেশি। দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল করে দেওয়ার ক্ষেত্রেও ডেল্টার জুড়ি মেলা ভার।

দু’টি ডোজ নেওয়ার পরেও করোনায় আক্রান্ত হয়েছেন স্বাস্থ্যকর্মীরা। পপর্যবেক্ষণ করে দেখা গিয়েছে, টিকাকরণ সম্পন্ন হওয়া সত্বেও ডেল্টা প্রজাতির সংক্রমণ অনেক দ্রুত। টিকা নেওয়া ব্যক্তির দেহে ভাইরাস প্রবেশ করলেও তা মারাত্মক কোনও প্রভাব ফেলতে পারেনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here