মহানগর ডেস্ক : বাঙালির ড্রইং রুম থেকে সোশ্যাল মিডিয়া, সর্বত্রই জুন আন্টি নামেই পরিচিতি অভিনেত্রী ঊষসী চক্রবর্তী। রিল লাইফের খল নায়িকা জুন আন্টি বাস্তবে একজন মিষ্টি ভাষী স্পষ্টবক্তা। সেটাই এক নেট নাগরিককে বুঝিয়ে দিলেন ঊষসী। সোশ্যাল মিডিয়ায় এক নেট নাগরিক ঊষসীর এক ভিডিওতে তাঁর ইংরেজি শব্দের উচ্চারণ নিয়ে কটাক্ষ করেন। সেই কটাক্ষের জবাব দিয়ে সোশ্যাল মিডিয়ায় রীতিমতো ভাইরাল হলেন জুন আন্টি।

এক নেট নাগরিক কমেন্টে ঊষসীকে লেখেন, ‘আপনার ইংরেজি উচ্চারণ খুব ভয়ঙ্কর।’ এর পরেই অত্যন্ত মিষ্টি ভাষায় এই কটাক্ষের জবাব দেন ঊষসী। তিনি লেখেন, ‘ হ্যাঁ। ঠিকই বলেছেন। বাংলা মিডিয়াম পড়েছি তো -সরকারি স্কুলে। ক্লাস সিক্স থেকে ইংরেজি ছিল তাই জন্যই বোধ হয় উচ্চরণ শেখা হয়নি। আসলে বাবার পয়সা ছিল না ইংরেজি স্কুলে ভর্তি করার আর মতাদর্শগত ভাবে বিশ্বাস করতেন সন্তানকে বাংলা স্কুলে পড়াবেন। তাই সরকারি স্কুলে পড়িয়েছিলেন। তবে ইংরেজি উচ্চারণের সঙ্গে লেখাপড়ার তেমন কোনও সম্পর্ক নেই, তাই পড়াশোনা আটকায়নি। সেন্ট জেভিয়ার্স থেকে অর্থনীতির স্নাতক হয়েছি। তারপর কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর। যতটুকু ইংরেজি জানি তাতে স্নাতকোত্তর ফার্স্ট ক্লাস পেতে অসুবিধা হয়নি। এরপর যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে এমফিল করেছি মানবীবিদ্যা চর্চায়। সেখানে দ্বিতীয় স্থান পেয়েছিলাম। আপাতত পিএইচডির থিসিস উপরোক্ত বিশ্ববিদ্যালয় থেকেই জমা দিয়েছি। কিছুদিনের মধ্যে আশা করছি ডক্টরেট পাব। ও হ্যাঁ আমার এমফিল আর পিএইচডি দুটোই বাংলায় লেখা। এ রাজ্যে এখনও উচ্চশিক্ষা মাতৃভাষায় সম্ভব।’ এর পরই নেট নাগরিককে একপ্রকার কটাক্ষ করেন তিনি বলেন, ‘ আপনার মাতৃভাষায় ব্যুৎপত্তি নিশ্চই ইংরেজির মত ভালো। তাও জনস্বার্থে কিছু পরিভাষা দিয়ে দিলাম। স্নাতক -BA, স্নাতকোত্তর – M.A, মানবীবিদ্যা চর্চা – women studies, মতাদর্শ – ideological।’

নেটি জনের খারাপ ইংরেজি উচ্চারণ নিয়ে মন্তব্য এবং তাতে ঊষসীর সম্পূর্ণ বাংলা ভাষায় দেওয়া জবাব মুহূর্তে ভাইরাল হয়ে যায় সোশ্যাল মিডিয়ায়। গোটা বিষয়ে অভিনেত্রী ঊষসী যোগ্য জবাব দিয়েছেন বলে মনে করছে তাঁর অনুগামীরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here