ডেস্ক: সম্প্রতি মোবাইল সিমের সঙ্গে আধার যোগ নিয়ে এক রায়ে সুপ্রিমকোর্ট স্পষ্ট জানিয়ে দেয় সিমের সঙ্গে আধার যোগ করা বাধ্যতামূলক এমন কোনও রায় সুপ্রিমকোর্ট দেয়নি। আদালতের এই বক্তব্যের পর এবার সক্রিয় হয়ে উঠল কেন্দ্র। সিম নিতে গেলে আধার যে বাধ্যতামূলক নয়, এই প্রেক্ষিতে এবার নির্দেশিকা জারি করল কেন্দ্র।

একইসঙ্গে সমস্ত সার্ভিস প্রোভাইডারদের নির্দেশ দেওয়া হয়েছে সিম তোলার জন্য আধার কার্ড বাধ্যতামূলক এই দাবি করতে পারবে না সার্ভিস প্রোভাইডার। এবং কেন্দ্রের এই নির্দেশ যান দ্রুত কার্যকর হয় তার জন্য শীঘ্র পদক্ষেপ নেওয়ার কথা বলেছে কেন্দ্র। সম্প্রতি সংবাদমাধ্যমের সামনে এমনটাই জানিয়েছেন কেন্দ্রীয় টেলিকম সচিব অরুণা সুন্দররাজন।

আধারকার্ড নিয়ে সমস্যা চলছিল বহুদিন ধরেই। অনাবাসী ভারতীয়দের বেশিরভাগেরই নেই আধার কার্ড। ফলে এদেশে এসে সিম তুলতে গেলে সমস্যায় পড়তে হত তাঁদের। অথচ মামলা চলা সত্ত্বেও আধার ছাড়া সিম দিতে অস্বীকার করে টেলিকম সংস্থাগুলি। শুধু তাই নয়, এই পরিপ্রেক্ষিতে সুপ্রিমকোর্টের রায়ের পরও আধার ছাড়া সিম দিতে অস্বীকার করে চলেছিল টেলিকম সংস্থারা। বিষয়টি সামনে আসার পরই কড়া হাতে পদক্ষেপ নিল কেন্দ্র। সমস্ত টেলিকম সংস্থাগুলিকে জানিয়ে দেওয়া হল, আধার ছাড়াও পাসপোর্ট, ভোটার আইডি কার্ড, ড্রাইভিং লাইসেন্সকে পরিচয়পত্র হিসেবে গন্য করতে করতে পারবে টেলিকম সংস্থাগুলি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here