নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনা আবহের কথা মাথায় রেখেই, মহালয়ার দিন একাধিক নিষেধাজ্ঞা জারি করা হয়েছে গঙ্গার ঘাটগুলিতে। তর্পণের সময়ে ঘাটে মাস্ক পরা ও সামাজিক দূরত্ব বাধ্যতামূলক করল কলকাতা পুরসভা। এছাড়াও আগামীকাল তর্পণ চলাকালীন গঙ্গার ঘাটে উপস্থিত থাকবেন উচ্চপদস্থ পুর আধিকারিকরা। করোনা স্বাস্থ্যবিধি মানা হচ্ছে কিনা, এই সমস্ত বিষয় খতিয়ে দেখবেন তাঁরা। সম্প্রতি কলকাতা পুরসভার এক উচ্চ পর্যায়ের বৈঠকের পর এমনটাই সিদ্ধান্ত নেয় পুরকর্তৃপক্ষ।

করোনা আবহে কীভাবে তর্পণ হবে গঙ্গার ঘাটগুলিতে, তা নিয়ে ইতিমধ্যেই পুলিশের সঙ্গে একপ্রস্থ বৈঠক সেরে ফেলেছে কলকাতা পুরসভা। বুধবার থেকেই শহরের প্রত্যেক ঘাটে শুরু হয়ে গিয়েছে তর্পণের তোড়জোর। পরিষ্কার করার পাশাপাশি চুন দিয়ে বৃত্ত এঁকে দেওয়া হয়েছে ঘাটগুলিতে। ওই বৃত্তের মধ্যে দাঁড়িয়েই তর্পণ সারতে হবে বলে নির্দেশ জারি করা হয়েছে পুরসভার তরফে। এই মর্মে নগরবাসীকে সচেতন করতে আগামীকাল সকাল থেকেই মাইকিং শুরু হবে বলে জানা গিয়েছে। আগামীকাল গঙ্গার ঘাটগুলিতে পুর আধিকারিকদের সঙ্গে থাকবে বিপর্যয় মোকাবিলার বাহিনী।

জানা গিয়েছে, ভিড়প্রবণ ঘাটগুলিতে বাড়তি লোক মোতায়েন করে নজরদারি চালাবে পুরসভা। মহালয়ার ভোরে ঘাটগুলিতে আসা আমজনতা যাতে সুরক্ষিত অবস্থায় তর্পণ শেষ করতে পারেন, সে বিষয়ে যাবতীয় প্রস্তুতি সেরে রাখতে পুর আধিকারিকদের ইতিমধ্যেই নির্দেশ দিয়েছেন পুর প্রশাসক ফিরহাদ হাকিম। বাবুঘাট, নিমতলা ঘাট, জাজেস ঘাট, বাজে কদমতলা ঘাটে অন্যান্য বছরের তুলনায় দ্বিগুণ পুলিশ মোতায়েনের জন্য লালবাজারের কাছে আর্জি জানিয়েছে পুরসভা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here